ইনসাইড বাংলাদেশ

গ্যাসের জন্য হাহাকার, বাড়ছে এলপিজি ব্যবহারের প্রবণতা (ভিডিও)


প্রকাশ: 18/01/2024


Thumbnail

চুলায় বসেছে রান্নার উপকরন, কিন্তু দেখা নেই আগুনের। অপেক্ষা কখন আসবে গ্যাস, কখন শুরু হবে দুপুরের রান্না। শীত শুরুর পর থেকে দিনের বেলায় সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত গ্যাসের চাপ যেত কমে। মিট মিট করে জ্বলা চুলায় রান্না হত না। সপ্তাহ খানেক ধরে পরিস্থিতি যাচ্ছে আরও খারাপের দিকে।

পেট্রোবাংলার তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে দৈনিক গ্যাসের চাহিদা ৩৮০০ মিলিয়ন ঘনফুটের বিপরীতে সরবরাহ রয়েছে ২৫৫০ মিলিয়ন ঘনফুট। পরিসংখ্যান বলছে, গ্যাস সংকটের কারণে ২০২০ সালের এপ্রিলের পর এবারই দেশে গ্যাসের সরবরাহ সর্বনিম্ন। বিভিন্ন বাসায় সকাল ৭টার পর থেকে দিনভর চুলা জ্বলে না। অনেক এলাকায় মধ্যরাতে হচ্ছে রান্নার কাজ। এ অবস্থায় তিতাসের পাশাপাশি এলপিজি সংযোগও নিতে বাধ্য হচ্ছেন অনেক গ্রাহক।  

রাজধানীর এক ছোট্ট বাসাতে পরিবার নিয়ে থাকেন মোমেনা বেগম। গ্যাস সংকটে প্রতিদিনের রান্নার ঝামেলার বিষয়ে তিনি বাংলা ইনসাইডারকে বলেন, সকালে একটু গ্যাস পাই আর বিকেলে একটু আসে। এছাড়া সারাদিন কোনো গ্যাসই থাকেনা। বাচ্চাদের সময়মত খাবার দিতে পারি না। একটা ডিম ভাজবো সেই গ্যাসটাও থাকেনা। এই অবস্থার জন্য এখন অনেকেই দেখি সিলিন্ডার দিয়ে রান্না করা শুরু করছে।


বিভিন্ন জরিপে দেখা যায়, দেশে বর্তমানে প্রায় এক কোটিরও বেশি পরিবার এলপিজি ব্যবহারকারী। দেশে সাম্প্রতিক বছরগুলোতে রান্নার কাজের পাশাপাশি শিল্প, বাণিজ্য ও যানবাহন খাতেও এলপি গ্যাসের ব্যবহার ক্রমাগত বেড়েই চলছে।

রাজধানীর আদাবর এলাকার এক এলপিজি সিলিন্ডার গ্যাস ব্যবসায়ী বাংলা ইনসাইডারকে বলেন, এখন আমাদের সিলিন্ডারের চাহিদা অনেকে বেড়ে গেছে। মানুষের বাসায় এখন তিতাসের গ্যাস থাকলেও তারা সিলিন্ডার কিনে। নতুন বাসা-বাড়িতে গ্যাস সংযোগ দেয়া এখন বন্ধ। তাই যারা নতুন বাসায় উঠে সবাই সিলিন্ডারই কিনে নিয়ে যায়। বিক্রিও বাড়ছে।

গ্যাসের চাপ কমে যাওয়া, নিয়মিত সরবরাহ না থাকা ও বাড়তি বিল গোণার ঝামেলা এড়াতে এখন বাড়িতে ও ব্যবাসা প্রতিষ্ঠানে গ্যাস সংযোগ থাকার পরও অনেকেই ঝুকছেন এলপিজি বা সিলিন্ডার গ্যাসের দিকে।

এই গ্যাস সংকটের পেছনে দেশীয় উৎপাদন কমে যাওয়া একটা কারণ। পাশাপাশি এলএনজি আমদানির পরিমাণও কমেছে। খুব নিকট-ভবিষ্যতে এই সংকট থেকে উত্তরণের পথও দেখতে পাচ্ছেন না তারা। তারা বলছেন, আগামী ফেব্রুয়ারিতে গ্যাস সরবরাহের উন্নতি হবে। তবে সংশ্লিষ্টরা বলেছেন, তখন গ্যাসের চাহিদা আরও বাড়বে। ফলে ধৈর্য ধরা ছাড়া কোনো সমাধান দেখাতে পারছেন না তারা।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭