ইনসাইড বাংলাদেশ

তীব্র শীতে কষ্টে থাকা সিটি পল্লীর বাসিন্দারা কমিশনের দ্বারস্থ


প্রকাশ: 17/01/2024


Thumbnail

তীব্র শীতে পরিবার পরিজন ও শিশুদের নিয়ে কষ্টে আছেন যাত্রাবাড়ীর ধলপুর থেকে উচ্ছেদের শিকার সিটি পল্লীর বাসিন্দারা। এ অবস্থায় পুনর্বাসনের দাবি নিয়ে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ করেছেন তারা।

বুধবার (১৭ জানুয়ারি) জাতীয় মানবাধিকার কমিশনের কার্যালয়ের সামনে অবস্থান নেন তারা। পরে কমিশনের চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ করেন তারা।

জাতীয় মানবাধিকার কমিশনের উপ-পরিচালক ফারহানা সাঈদ জানান, সাক্ষাৎকালে সিটি পল্লীর বাসিন্দারা জানান, ধলপুরের সিটিপল্লিতে ১৯৯০ সালে ২৩০টি টিনশেড ঘর বরাদ্দ দেওয়া হয়। একটি ঘরের পরিবর্তে একটি ফ্ল্যাট বরাদ্দের মৌখিক আশ্বাস দিয়ে ঢাকা সিটি করপোরেশন গত বছরের গত ১ ফেব্রুয়ারি বিনা নোটিশে তাদের উচ্ছেদ করে। বর্তমানে ৯ মাস অতিবাহিত হলেও ভুক্তভোগীরা কোনো প্রকারের আবাসন সুবিধা পাননি।

তাদের দাবি, প্রতিশ্রুত পুনর্বাসন নিশ্চিত না হওয়ায় বর্তমানে তীব্র শীতে প্রায় খোলা আকাশের নিচে তাদের মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। বর্তমানে তারা অনিরাপদ ও অস্বাস্থ্যকর অবস্থায় বসবাস করছেন। এ অবস্থায় বরাদ্দকৃত টিনশেড ঘর ফিরে পেতে বা প্রতিশ্রুত পুনর্বাসন নিশ্চিত করতে তারা কমিশনের মানবিক ও আইনগত হস্তক্ষেপ কামনা করেছেন।

এরই প্রেক্ষিতে কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ মনোযোগ দিয়ে তাদের দুর্দশার কথা শোনেন এবং আন্তরিকভাবে সাধ্যমত সকল ধরনের সহায়তা প্রদানের আশ্বাস দেন।  

পুনর্বাসন ছাড়া কাউকে উচ্ছেদ না করার বিষয়ে হাইকোর্টের সুস্পষ্ট নির্দেশনা থাকা সত্ত্বেও তাদের বসবাসের জন্য বিকল্প ব্যবস্থা না করে কেন উচ্ছেদ করা হলো তা কমিশনের নিকট বোধগম্য নয়।

এ অবস্থায় উচ্ছেদ করা মানুষদের পুনর্বাসনের জন্য কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা কমিশনকে জানানোর জন্য ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে ইতোমধ্যে বলা হলেও এখনও এ বিষয়ে জানাতে সক্ষম হননি। ফলে, তীব্র শীতে এ সব মানুষকে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে, যা অমানবিক এবং কমিশন পুনরায় সিটি কর্পোরেশন এবং আবাসন সুবিধা প্রদানকারী অন্যান্য কর্তৃপক্ষকে অতি দ্রুত এদের পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানান।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭