ওয়ার্ল্ড ইনসাইড

হুথিদের রুদ্ররুপ: তৃতীয়বারের মত মার্কিন জাহাজে হামলা


প্রকাশ: 19/01/2024


Thumbnail

গত তিনদিনে তৃতীয়বারের মত মার্কিন জাহাজে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথিরা হামলা চালিয়েছে। দলটি এবার এডেন উপসাগরে মার্কিন জাহাজে হামলা চালিয়েছে। হুথিদের হামলার কারণে এ পথ পরিহার করে বিকল্প পথে চলাচল করছে বিভিন্ন জাহাজ কোম্পানি।

শুক্রবার (১৯ জানুয়ারি) টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এক বিবৃতিতে হুথিরা জানিয়েছে, তাদের নেভাল ফোর্স চেম রেংগার নামের একটি জাহাজকে লক্ষ্যে করে ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এগুলো জাহাজে সরাসরি আঘাত করেছে।

এদিকে ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে, এ নিয়ে তিন দিনের মধ্যে তৃতীয়বার বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়েছে হুথিরা। সেন্টকম হামলার জায়গার বিষয়ে বিস্তারিত জানায়নি। তবে তারা জানিয়েছে, জাহাজটিতে দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। মার্কিন মালিকানাধীন জাহাজটি গ্রিক কোম্পানির দ্বারা পরিচালিত হয়ে আসছিল বলে জানা গেছে।

বৃটিশ মেরিটাইম রিস্ক ম্যানেজমন্টে কোম্পানি অ্যামব্রে জানিয়েছে, মার্শালিজ কেমিক্যাল ট্যাংকার যে রুটে চলাচল করছিল ওই রুটে সন্দেহভাজন ড্রোন চলাচল চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে ট্যাংকারটির ৩০ মিটারের মধ্যে একটি আঘাত হেনেছে। তবে এতে কোনো ক্রু হতাহত বা ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি।

সমুদ্রগামী জাহাজের তথ্যসংশ্লিষ্ট ওয়েবসাইট মেরিন ট্রাফিক জানিয়েছে, মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী জাহাজটি ট্যাংকার ছিল। এটি সৌদি আরবের জেদ্দা থেকে কুয়েত যাচ্ছিল।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালিয়ে আসছে ইসরায়েল। দেশটির হামলার জবাবে ফিলিস্তিনের সমর্থনে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথিরা।

দেশটির এ হামলার ব্যাপারে অব্যাহতভাবে সতর্ক করে আসছিল মার্কিনিরা। এমনকি লোহিত সাগরে মোতায়েন করেছে নিজেদের রণতরী। এরপরই গত শুক্রবার থেকে ইয়েমেনিদের ওপর হামলা চালিয়ে আসছে মার্কিন-ব্রিটিশ জোট। সবশেষ শুক্রবারের এ হামলা দিয়ে তিন দিনে তিনবার জাহাজে হামলা চালিয়েছে হুথিরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭