ইনসাইড বাংলাদেশ

দেশে ফিরেছেন কায়কাউস, নতুন দায়িত্বের অপেক্ষায়


প্রকাশ: 20/01/2024


Thumbnail

বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালকের দায়িত্ব থেকে পদত্যাগ করে দেশে ফিরে এসেছেন ড. আহমদ কায়কাউস। এখন তিনি নতুন দায়িত্বের অপেক্ষায় রয়েছেন। ২০২২ সালের ৭ ডিসেম্বর তাকে বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী হিসাবে নিয়োগ দেওয়া হয়েছিল। এসময় তিনি চুক্তিতে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের দায়িত্ব পালন করছিলেন। মুখ্যসচিবের দায়িত্ব থেকে বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী পদে অভিষিক্ত হন দক্ষ এই আমলা। এরপর নির্বাচনের সময় তিনি ঢাকায় আসেন এবং প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে বিশ্ব ব্যাংকের দায়িত্ব পালনে তার অস্বস্তি এবং অনীহার কথা জানান। তিনি দেশে থাকতে চান এবং দেশে এ কাজ করতে চান। 

বিভিন্ন সূত্র বলছে, প্রধানমন্ত্রীকে তিনি বলেছেন যে তার কোনও দায়িত্ব দরকার নেই, তিনি যুক্তরাষ্ট্রে আর থাকতে চান না। এরকম বাস্তবতায় বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালকের পদ থেকে তিনি পদত্যাগ করেন। ইতোমধ্যে তার পদত্যাগপত্র অনুমোদনের কাজ চলছে।  

তবে এ নিয়ে কেন গোপনীয়তা অবলম্বন করা হচ্ছে? এ রকম প্রশ্নের জবাবে সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী পদ থেকে পদত্যাগ বাস্তবায়ন একটি জটিল প্রক্রিয়া। এতে বিশ্বব্যাংকের যেমন সম্মতির প্রয়োজন হয়, তেমনি বাংলাদেশেরও অনুমোদন প্রয়োজন হয়। এজন্য পদত্যাগ গৃহীত হতে সময় লাগছে। নতুন বিকল্প নির্বাহী ঠিক হলেই একসঙ্গে প্রজ্ঞাপন জারি করা হবে। 

বর্তমানে ড. কায়কাউস ঢাকায় অবস্থান করছেন বলে নিশ্চিত হওয়া গেছে। তবে, আগামী ২১ অথবা ২২ তারিখের দিকে তিনি আবার ওয়াশিংটন ফিরে যাবেন। সেখানে তিনি পদত্যাপ প্রক্রিয়া সম্পন্ন করে ঢাকা আসবেন বলে জানা গেছে। তবে, তিনি কী ধরনের দায়িত্ব পাবেন না পাবেন এ সম্পর্কে এখন পর্যন্ত অস্পষ্টতা রয়েছে। 

সরকারের একটি দায়িত্বশীল সূত্র বলছে, ড. কায়কাউসকে অপেক্ষা করার পরামর্শ দেওয়া হয়েছে। আগামী ছয় মাস তিনি কোনও সরকারি দায়িত্ব পালন করবেন না বলেই সরকারের পক্ষ থেকে তাকে বার্তা দেওয়া হয়েছে। 

তবে অন্য একটি সূত্র এ ধরনের বক্তব্যকে নাকচ করে দিয়েছেন। তারা বলছেন যে, মহিলা এমপি হওয়ার পরেই মন্ত্রিসভার রদবদল হবে এবং মন্ত্রিসভার আকার বড় হবে। এই সময়ে কায়কাউস মন্ত্রী বা উপদেষ্টা হিসেবে অন্তর্ভুক্ত হতে পারেন। তবে, ড. কায়কাউস কি হবেন না হবেন সেটির চেয়ে বড় কথা তিনি এখন বাংলাদেশেই অবস্থান করছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭