ইনসাইড বাংলাদেশ

বরিশাল বানারীপাড়ায় পাগলাটে হনুমানের কামড়ে আহত-৫, জনমনে আতঙ্ক


প্রকাশ: 20/01/2024


Thumbnail

বরিশালের বানারীপাড়ায় একটি দলছুট পাগলাটে কালোমুখো হনুমানের আক্রমনে উপজেলার বাইশারী ইউনিয়নে জনমনে  ছড়িয়ে পড়েছে আতঙ্ক। হনুমানটির ভয়ে শিশু শিক্ষার্থীদের স্কুলে যাওয়া বন্ধ হয়ে গেছে।

গত ৪/৫ দিনে পুরুষ এ হনুমানটির কামড়ে অন্তত ৫ জন মানুষ গুরুতর আহত হয়েছেন। কিছুদিন যাবত উপজেলার সন্ধ্যা নদীর পশ্চিম পাড়ের জনপদ বাইশারী ইউনিয়ন ও এর আশপাশ এলাকা দাপিয়ে বেড়াচ্ছে এ কালোমুখো হনুমানটি। পথেঘাটে,বাসাবাড়িতে আকস্মিক হানা দিয়ে এটি মানুষজনদের ওপর হামলে পড়ে নখের আঁচড় ও কামড় দিয়ে আহত করছে।

শনিবার (২০ জানুয়ারি) সকালে হনুমানটি উপজেলার বাইশারী ইউনিয়নের উত্তর নাজিরপুর গ্রামে বানারীপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যানের গাড়ির ড্রাইভার মেহেদী হাসানের ঘরে প্রবেশের চেষ্টা করে । দরজা-জানালা বন্ধ করে দেওয়ায় হনুমানটি ওই ঘরে প্রবেশ করতে না পেরে বাড়ির উঠানের ওপর থেকে হেটে যাওয়া প্রতিবেশী খেয়া মাঝি শাহজাহানের ওপর আক্রমন করে তাকে কামড়ে দেয়।

এর আগে, বুধবার (১৭ জানুয়ারী) দুপুরে হনুমানটি উত্তর নাজিরপুর গ্রামের মাদরাসা ছাত্র রানাকে পথের মধ্যে ও বৃহস্পতিবার (১৮ জানুয়ারী) বিকালে আসরের নামাজ পড়ে মসজিদ থেকে বের হওয়ার পরে বাইশারী বাজারের ট্রেইলার ইমামকে কামড়ে গুরুতর আহত করে। তাদেরকে প্রথমে বানারীপাড়া ও পরে বরিশাল শেবাচিম হাসপাতালে চিকিৎসা নিতে হয়। এছাড়াও ওই ইউনিয়নের বাংলা বাজার ও পাশর্^বর্তী সৈয়দকাঠি ইউনিয়নের তালাপ্রসাদ গ্রামে দুইজনকে কামড়ে আহত করার খবর পাওয়া গেছে।

এদিকে হনুমানের আক্রমনের ভয়ে উত্তর নাজিরপুর গ্রামের মানুষ স্বাভাবিক ভাবে ঘর থেকে বাহিরে বের হতে পারছেন না। এমনকি সবসময় তাদের ঘরের দরজা-জানালা বন্ধ করে রাখতে হচ্ছে। হনুমানটি জনমনে ভীতি ছড়িয়ে এলাকার মানুষের স্বাভাবিক চলাফেরা সংকুচিত করে তাদের অনেকটা গৃহবন্দি করে ফেলেছে।

এ বিষয়ে বানারীপাড়া উপজেলা বন কর্মকর্তা তাহেরুল ইসলাম জানান, বন্যপ্রাণী সংরক্ষণ ইউনিট বরিশালে নেই,খুলনায় রয়েছে। এলাকাবাসী বেপরোয়া যে হনুমানটির আক্রমনের শিকার হচ্ছেন সেটিকে আটক করে গভীর অরণ্যে অবমুক্ত করার উদ্যোগ নেওয়া হবে।

বানারীপাড়া উপজেলা নির্বাহী অফিসার অন্তরা হালদার বলেন, হনুমানটিকে আটক করে গভীর অরণ্যে ছেড়ে দেওয়ার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তাকে তিনি বলবেন।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. গোলাম মাওলা বলেন, প্রাণী সংরক্ষণের দায়িত্ব বন বিভাগের,তারা শুধু প্রাণীদের চিকিৎসার বিষয়টি দেখভাল করেন। আর কেউ যেন হনুমানটির আক্রমনের শিকার না হন, সেজন্য দ্রুত এটিকে আটক করার পদক্ষেপ নেওয়া উচিৎ বলেও তিনি মন্তব্য করেন।

বানারীপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবুল খায়ের মাহমুদ রাসেল বলেন, হনুমানের আঁচড় ও কামড়ে জলাতঙ্ক হওয়ার ঝুঁকি রয়েছে। এক্ষেত্রে আহতদেরকে ভ্যাকসিন নিতে হবে।

প্রসঙ্গত,খাবারের অভাবে দলছুট হয়ে এসে বানারীপাড়া পৌর শহরসহ উপজেলার বিভিন্ন এলাকায় দীর্ঘদিন ধরে বেশ কয়েকটি কালোমুখো হনুমান বিচরণ করছে। বাগানের ফলমূল খেলেও এতোদিন এদের বিরুদ্ধে মানুষের ওপর আক্রমণ করার অভিযোগ ছিলনা । হঠাৎ করে একটি বেপরোয়া হনুমান জনমনে আতঙ্ক ছড়িয়ে দিয়েছে।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭