কালার ইনসাইড

এথিক তারুণ্য সম্মাননা পেলেন ১৫ নাট্যকর্মী


প্রকাশ: 20/01/2024


Thumbnail

তরুণ নাট্যকর্মীরা মঞ্চে পেশাদারত্বের শক্তি নিয়ে কাজ করতে চান কিন্তু এ জন্য প্রয়োজন আর্থিক নিরাপত্তা, ভালো নাটক ও ভালো পরিবেশ। নাট্যাঙ্গনকে রাজনৈতিক প্রভাবমুক্ত চান এসব তরুণ।

তরুণ নাট্যকর্মীদের ভাষ্য, ‘দেশের উন্নয়ন অগ্রযাত্রায় আমরা মঞ্চের শক্তিকে কাজে লাগাতে চাই। এ জন্য কোনো বিভাজন নয়, আন্তরিক ঐক্য চাই।’ তৃতীয়বারের মতো প্রদান করা হলো এথিক তারুণ্য সম্মাননা।

শুক্রবার (১৯ জানুয়ারি) সন্ধ্যায় এ সম্মাননা প্রদানের আসর বসে বেইলি রোডের মহিলা সমিতির মিলনায়তনে। অনুষ্ঠানে সম্মাননা দেওয়ার পাশাপাশি তারুণ্যের সঙ্গে দারুণ এক মেলবন্ধন ঘটে প্রতিষ্ঠিত ব্যক্তিদের। নাট্যজনেরা উৎসাহ দেন নবীনদের। এথিক তারুণ্য সম্মাননা–২০২৪ প্রাপ্ত বিভিন্ন নাট্য সংগঠনের ১৫ তরুণ নাট্যকর্মীর বক্তব্য শুনে উপস্থিত দর্শকদের পাশাপাশি অতিথিরাও মুগ্ধতা ছড়ালেন।
জমজমাট এ আয়োজনে নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান, লাকী ইনাম, অধ্যাপক আব্দুস সেলিম এথিকের এই উদ্যোগের প্রশংসা করে বলেন, ‘সময়ের প্রয়োজনে এথিক অনন্য একটি উদ্যোগ নিয়েছে। অন্যান্য সেক্টরের মতো আমাদের মঞ্চেও তরুণেরাই প্রাণশক্তি। তাঁদের সম্মাননা জানানো মানে মঞ্চের প্রাণশক্তিকে আরও শাণিত করা।’ তাঁরা এথিকের এই অনন্য উদ্যোগ অব্যাহত রাখার আহ্বান জানান।

স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে ২০২২ সালে ঢাকা মহানগরীর ৫০টি নাট্য সংগঠনের ৫০ জন তরুণ নাট্যকর্মীকে সম্মাননা প্রদানের মাধ্যমে এথিকের এই কার্যক্রম শুরু হয়। পরের বছর, অর্থাৎ ২০২৩ সালে নতুন নীতিমালা অনুযায়ী এথিকের বয়স সংখ্যার সঙ্গে মিল রেখে ঢাকা মহানগরীর ১৪টি নাট্য সংগঠনের ১৪ তরুণ নাট্যকর্মীকে এ সম্মাননা প্রদান করা হয়। সে হিসাবে এবার ২০২৪ সালে এথিক তারুণ্য সম্মাননা পেলেন ঢাকা মহানগরীর ১৫টি নাট্য সংগঠনের ১৫ জন প্রতিভাবান তরুণ নাট্যকর্মী।

জানা গেছে, নির্ধারিত নাট্যদলের নমিনেশনের ভিত্তিতে ১৫ জন তরুণ নাট্যকর্মীর নাম চূড়ান্ত করা হয়। অর্থাৎ প্রতিটি দল তার শ্রেষ্ঠ নাট্যকর্মীর নাম প্রস্তাব করেছে। তারা এথিক তারুণ্য সম্মাননা–২০২৪ পেয়েছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এথিকের সভাপতি রেজানুর রহমান। স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক মনি কানচন।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল চন্দন রেজা, নাট্যজন ঝুনা চৌধুরী, মোহাম্মদ বারী, অশোক নন্দী, জাহিদ রিপনসহ বিভিন্ন নাট্য সংগঠনের নেতৃত্ব পর্যায়ের নাট্যজন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্ত নাট্যকর্মীদের অনেকের বাবা-মায়েরাও উপস্থিত ছিলেন।
সম্মাননা প্রদান শেষে ইমদাদুল হক মিলনের গল্প অবলম্বনে রেজানুর রহমানের নাট্যরূপ ও নির্দেশনায় এথিকের নতুন নাটক ‘নেতা যে রাতে নিহত হলেন’–এর বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন হাসান রিজভী ও অপ্সরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭