ওয়ার্ল্ড ইনসাইড

বাইডেনের কথা শুনলেন না নেতানিয়াহু


প্রকাশ: 21/01/2024


Thumbnail

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র নিয়ে যে প্রস্তাবের কথা জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে তা সরাসরি প্রত্যাখান করেছেন তিনি। শনিবার (২০ জানুয়ারি) নেতানিয়াহুর দফতর এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, গত শুক্রবার প্রায় এক মাসের মধ্যে প্রথমবারের মতো ফোনে কথা বলেন বাইডেন ও নেতানিয়াহু। পরে বাইডেন সাংবাদিকদের জানান, তিনি বিশ্বাস করেন যে বেনিয়ামিন নেতানিয়াহু স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনে কিছু বিষয়ের সাথে সম্মত হতে পারেন।

বাইডেন বলেন, “নেতানিয়াহু দ্বি-রাষ্ট্র সমাধানের পূর্ণবিরোধী নন। এখনও অনেক ধরনের সম্ভাবনা রয়েছে। জাতিসংঘের বেশ কিছু সদস্য দেশ রয়েছে যাদের কোনও সামরিক বাহিনী নেই।”

এ সময় সাংবাদিকরা বাইডেনের কাছে জানতে চান, ইসরায়েলে নেতানিয়াহু ক্ষমতায় থাকলে দুই রাষ্ট্রভিত্তিক সমাধান অসম্ভব হবে কি? জবাবে বাইডেন বলেন, ‘না, এমনটা নয়।’

বাইডেন বলেন, “দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের পুরোপুরি বিরোধিতা করেননি নেতানিয়াহু। তিনি ক্ষমতায় থাকতেই এখনও স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠা সম্ভব।”

কিন্তু অবশেষে বাইডেনের এই দাবিকে একেবারে প্রত্যখ্যান করে দিয়েছেন নেতানিয়াহু।

শনিবার (২০ জানুয়ারি) তার দফতর এক বিবৃতিতে বলেছে, “প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে কথোপকথনে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার নীতি পুনর্ব্যক্ত করেছেন যে, হামাস ধ্বংস হওয়ার পরে ইসরায়েলকে অবশ্যই গাজার উপর নিরাপত্তা নিয়ন্ত্রণ বজায় রাখতে হবে, যাতে গাজা আর কখনও ইসরায়েলের জন্য হুমকি হয়ে না দাঁড়ায়। এটি একটি প্রয়োজনীয়তা, যা ফিলিস্তিনি সার্বভৌমত্বের দাবির বিরোধী।”


সূত্র: সিএনবিসি, ইসরায়েল হায়োম, টাইমস অব ইসরায়েল



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭