ওয়ার্ল্ড ইনসাইড

হঠাৎ সংঘর্ষে ডুবে যাওয়ার ঝুঁকিতে দুই ব্রিটিশ যুদ্ধজাহাজ


প্রকাশ: 21/01/2024


Thumbnail

যুক্তরাজ্যের দুটি যুদ্ধজাহাজের মধ্যে সংঘর্ষ হয়েছে বাহরাইনের একটি বন্দরে। সংঘর্ষে জড়ানো দুটি যুদ্ধজাহাজ হলো এইচএমএস চিডিংফোল্ড এবং এইচএমএস ব্যাঙ্গোর। মধ্যপ্রাচ্যের জলপথে বাণিজ্যিক জাহাজ চলাচলে নিরাপত্তা বিধানে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে এই দুই ব্রিটিশ যুদ্ধজাহাজ।

শনিবার (২০ জানুয়ারি) ব্রিটিশ নৌবাহিনীর বরাতে এই তথ্য জানিয়েছে বিবিসি।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, বাহরাইনের একটি বন্দরে যুদ্ধজাহাজ চিডিংফোল্ড আরেকটি যুদ্ধজাহাজ ব্যাঙ্গোরকে সজোরে ধাক্কা দিচ্ছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি বলে জানিয়েছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

তবে হতাহত না হলেও জাহাজে কিছুটা ক্ষয়ক্ষতি হয়েছে। ঠিক কী কারণে এই সংঘর্ষের ঘটনা ঘটলো যুক্তরাজ্যের নৌবাহিনী তা তদন্ত করছে বলে জানা গেছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র বিবিসিকে বলেছেন, বাহরাইনে দুটি যুদ্ধজাহাজের মধ্যে সংঘর্ষের বিষয়ে আমরা অবগত। এই ঘটনায় কেই হতাহতের হয়নি। তদন্ত চলমান থাকায় আর কোনো মন্তব্য করা ঠিক হবে না।

রিয়ার অ্যাডমিরাল এডওয়ার্ড আহলগ্রেন বলেন, ঠিক কী কারণে এ সংঘর্ষ হয়েছে, তা জানা যায়নি। আমরা আমাদের নৌ সেনাদের সর্বোচ্চ মানের প্রশিক্ষণ দিই। বিভিন্ন যন্ত্রপাতির সুরক্ষার মান কঠোরভাবে বাস্তবায়ন করি। এরপরও এ ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

তবে যুক্তরাজ্য মধ্যপ্রাচ্যে বাণিজ্যিক জাহাজ চলাচলের নিরাপত্তা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন অব্যাহত রাখবে বলে জানান তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭