কালার ইনসাইড

রাশ্মিকার ডিপফেক এআই ভিডিও বানানোয় অভিযুক্ত গ্রেফতার


প্রকাশ: 21/01/2024


Thumbnail

গত বছর ভারতের দক্ষিণী সিনেমার জনপ্রিয় অভিনেত্রী রাশমিকা মান্দানার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) দিয়ে তৈরি করা একটি ডিপফেক ভিডিও নেট দুনিয়ায় ছড়িয়ে পড়ে। এ ঘটনায় গতকাল শনিবার (২০ জানুয়ারি) অভিযুক্ত প্রধান আসামিকে গ্রেফতার কেরছে দিল্লি পুলিশ।

ভারতীয় একটি সংবাদমাধ্যম জানায়, গত বছর ভারতীয় বংশোদ্ভূত নারী জারা প্যাটেলের শরীরে রাশ্মিকার মুখ বসিয়ে এমন ন্যক্কারজনক কাণ্ড করেছিল অভিযুক্ত যুবক। সামামাজিকমাধ্যমে ভিডিওটি ব্যাপক ভাইরাল হয়। এত অনেক অস্বস্তিতে পড়েন অভিনেত্রী।

রাশমিকার ওই ডিপফেক ভিডিওতে দেখা যায়, জারা প্যাটেল একটি কালো ইউনিটার্ড পোশাক পরে একটি লিফটে প্রবেশ করছেন। কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ব্যবহার করে এরপরেই রাশ্মিকার মুখ বসিয়ে দেওয়া হয়েছে। ভিডিও ছড়িয়ে পড়তেই প্রথম প্রতিবাদ করেন অমিতাভ বচ্চন। এরপর ভারতীয় শোবিজের প্রায় সবাই তার পাশে দাঁড়ায়।

এক বিবৃতিতে রাশ্মিকা লেখেন, বিষয়টি নিয়ে কথা বলতে খুবই খারাপ লাগছে। এমন একটি স্পর্শকাতর বিষয় যা অত্যন্ত অপ্রিয়। আমার মতো অভিনেত্রী যদি প্রযুক্তির শিকার হতে পারে তা হলে সাধারণের সঙ্গে না জানি আরও কত, কী ঘটছে। আর কেউ যাতে আমার মতো ক্ষতিগ্রস্ত না হয় তার জন্য অবিলম্বে এই প্রযুক্তি কৌশলের বিরুদ্ধে পদক্ষেপ করা উচিত। যদিও তার পরেও আলিয়া ভাট-সহ একাধিক নায়িকা একইভাবে হেনস্থার শিকার হয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭