কালার ইনসাইড

সাইমনের পদত্যাগ কেন্দ্র করে পাল্টা অভিযোগ কাঞ্চন-নিপুণের


প্রকাশ: 21/01/2024


Thumbnail

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচিত সহসাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন সাইমন সাদিক। হঠাৎ গতকাল শনিবার (২০ জানুয়ারি) সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন বরাবর সহ-সাধারণ সম্পাদক পদ থেকে অব্যাহতি চেয়ে চিঠি দিয়েছেন তিনি।

সাম্প্রতিক সময়ের কিছু অনিয়ম নিয়ে সংগঠনটি চুপ থাকায় বিষয়টি মানতে না পারায় সাইমন বলেন, ‘সাফটা চুক্তিতে বিদেশি ভাষার সিনেমা আমদানি করে দেশীয় চলচ্চিত্রকে হুমকির মুখে ফেলা হয়েছে। বিতর্কিত এই পরিস্থিতিতে সমিতির কার্যকরী পরিষদের নিষ্ক্রিয়তা আমার কাছে সমর্থনযোগ্য মনে হয়নি। তাই পদত্যাগ করেছি।’ এবার সাইমনের এই পদত্যাগ নিয়ে প্রশ্ন তুলেছেন শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন।

ইলিয়াস কাঞ্চন বলেন, ‘আমি কয়েক দিন ঢাকায় ছিলাম না। শুটিংয়ের জন্য আউটডোর যেতে হয়েছিল। আজ (গতকাল) বিকেলে শুনলাম সাইমন পদত্যাগ চেয়েছে।’ এটা কেমন কথা? আমাদের কমিটির মেয়াদই বা কত দিন আছে! সঠিক সময়ে নির্বাচন হলে এই কমিটি এত দিনে বিলুপ্ত হতো। জাতীয় নির্বাচনের জন্য আমাদের নির্বাচন পেছাতে হয়েছে। ফেব্রুয়ারিতেই সমিতির নির্বাচন। তার আগেই কমিটি বিলুপ্ত হবে। বড়জোর এক-দুই সপ্তাহ সময় আছে। এরই মধ্যে সাইমনের এমন সিদ্ধান্ত কি সংগঠনকে অবমূল্যায়ন করা হলো না?’

সাইমনের দিকে অভিযোগের তীর ছুড়ে ইলিয়াস কাঞ্চন আরো বলেন, ‘কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদকের পর সবচেয়ে গুরুত্বপর্ণ পদ সহসাধারণ সম্পাদক। সাইমন নিজে কেন অন্যান্য সংগঠনকে নিয়ে প্রতিবাদ করেনি? ১৯ সংগঠন মিলে চলচ্চিত্রের যেকোনো সিদ্ধান্ত নেওয়া হয়। শুধু শিল্পী সমিতিকে দোষারোপ করছে কেন সাইমন? বাকি সংগঠনগুলো নিয়েও কথা বলুক। আগেও যখন ছবি আমদানি হয়েছে তখন সে চুপ ছিল, আর এখন নিজের ছবির সময় প্রতিবাদী—এটা তো ভালো দেখায় না।’

শিল্পী সমিতির সাধারণ সম্পাদক নিপুণ বলেন, “সাইমনের অভিযোগ সঠিক নয়। ‘হুব্বা’ মুক্তিতে আমাদের বাধা দেওয়ার কিছু নেই। ছবিটি এসেছে সাফটা চুক্তির মাধ্যমে, আমদানি নীতিতে নয়। আর সাফটা চুক্তি হয় বাণিজ্য মন্ত্রণালয় ও প্রযোজক অ্যাসোসিয়েশনের মধ্যে। তার পরও যখন শুনেছি দেশি দুই ছবির সঙ্গে ‘হুব্বা’ মুক্তি পেতে যাচ্ছে, আমরা ১৯ সংগঠন জরুরি বৈঠক ডেকেছিলাম। কাঞ্চন ভাই ‘হুব্বা’ মুক্তিতে বাধা দিয়েছিলেন। সেটা মানেননি আমদানিকারক প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার আব্দুল আজিজ। অনেকটা পেশিশক্তির জোরে ছবিটি মুক্তি দিয়েছেন। এটা নিয়ে প্রযোজক সমিতি কিন্তু ক্ষোভ প্রকাশ করেছে। সমিতির সাবেক সভাপতি ও ১৯ সংগঠনের আহ্বায়ক খোরশেদ আলম খসরু এরই মধ্যে আব্দুল আজিজের প্রযোজক সমিতির সদস্য পদ স্থগিত করার সিদ্ধান্ত নিতে যাচ্ছেন সর্বসম্মতিক্রমে। তাহলে সাইমন হঠাৎ পদত্যাগ করতে চাইছে কেন? এটা অন্য কারো ইশারায় নয়তো!”



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭