ইনসাইড বাংলাদেশ

নির্বাচন কমিশনের তফসিলের অপেক্ষায় সংরক্ষিত আসনের মনোনয়ন


প্রকাশ: 21/01/2024


Thumbnail

জাতীয় সংসদে সংরক্ষিত আসন ৫০ টি। নারীদের জন্য সংরক্ষিত এই আসনগুলোতে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার আনুপাতিক হারে অর্থাৎ একটি রাজনৈতিক দল জাতীয় সংসদে সরাসরি ভোটে যে আসনগুলো পায় তার আনুপাতিক হারে তাদেরকে নারী সংসদ সদস্য নির্বাচনের ক্ষমতা দেওয়া হয়। ওই দলের পক্ষ থেকে যারা মনোনীত হন এবং যাদেরকে মনোনীত ঘোষণা করা হয়, তারাই নারী সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণ করেন। 

এবারের নির্বাচনে যে ফলাফল সেই ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, আওয়ামী লীগ এবার ৩৮ টি নারী সংসদ সদস্য পাবে। অন্যদিকে জাতীয় পার্টি পাবে ২টি। আর স্বতন্ত্ররা পাবে ১১ টি। অর্থাৎ এই আনুপাতিক বিশ্লেষণে স্বতন্ত্র এবং আওয়ামী লীগ মিলিয়ে মোট ৪৮ টি আসনে মনোনয়ন দেবে আওয়ামী লীগ। কারণ সংরক্ষিত যারা হয়েছেন, তারা প্রায় সবাই আওয়ামী লীগের। 

আওয়ামী লীগের বিভিন্ন দায়িত্বশীল সূত্রগুলো বলছে, নারী সংসদ সদস্য কারা হতে পারে বা কাদের সম্ভাবনা রয়েছে এ রকম সম্ভাব্য তালিকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক আগেই চূড়ান্ত করে রেখেছেন। এছাড়াও যদি কোন চমক হিসাবে ভাল প্রার্থী আসে সেটিও বিবেচনা করা হবে, কিন্তু আনুষ্ঠানিক ভাবে মনোনয়ন বাছাইয়ের কাজ আওয়ামী লীগ শুরু করতে পারছে না। এই ক্ষেত্রে আওয়ামী লীগের আইনগত বাধ্যবাধকতা রয়েছে বলে আওয়ামী লীগের দায়িত্বশীল নেতারা বলছেন। কারণ ৫০ জন সংসদ সদস্য হিসাবে কারা নির্বাচিত হবেন বা হবেন না এটি হওয়ার আগে নির্বাচন কমিশনকে নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে। 

সংবিধান এবং নির্বাচন আইন অনুযায়ী নির্বাচন কমিশন সংরক্ষিত আসনে নির্বাচনের জন্য একটি তফসিল ঘোষণা করে এবং অন্য নির্বাচনের মতো এই নির্বাচনেও মনোনয়নপত্র জমা দেওয়া, মনোনয়নপত্র বাছাই এবং চূড়ান্ত তালিকা প্রকাশের একটি নির্ধারণ থাকে। যেহেতু নির্বাচন কমিশন এখন পর্যন্ত এই সংরক্ষিত আসনে নির্বাচনের কোনো তফসিল ঘোষণা করেনি, সে কারণেই আওয়ামী লীগ মনোনয়নপত্র প্রক্রিয়া চূড়ান্ত করেনি।

আওয়ামী লীগের নেতারা বলছেন, নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করার সাথে সাথেই তারা মনোনয়ন ফরম বিক্রি শুরু করবে। এরপর মনোনয়ন সংক্রান্ত সংসদীয় বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। এই সভায় প্রার্থীদের তালিকা চূড়ান্ত করা হবে। তবে স্বতন্ত্রদের জন্য সংরক্ষিত যে ১১ টি আসন সেটিতে কিভাবে নির্বাচন হবে বা সেই আসনগুলোর ব্যাপারে কিভাবে সরকার সিদ্ধান্ত নিবে সে ব্যাপারে এখন পর্যন্ত কোন চিন্তা ভাবনা হয়নি।

যারা স্বতন্ত্র ভাবে নির্বাচিত হয়েছেন তারা নিজেরাই নিজেদের পছন্দের প্রার্থী আছে কিনা বা তারা জোটবদ্ধ হয়ে কোন প্রার্থী দেবেন কিনা সে বিষয়টিও নিশ্চিত হয়নি। তবে অন্তত দুইজন স্বতন্ত্র সংসদ সদস্য বলেছেন, বিষয়টি প্রধানমন্ত্রীর নজরে আছে। প্রধানমন্ত্রী স্বতন্ত্রদের সাথে কথা বলে তাদের কোটার ১১ জন নারী সংসদ সদস্য চূড়ান্ত করার ব্যবস্থা নিবেন। সে হিসেবে ৪৮ টি আসনেই আওয়ামী লীগ এবার নারী সংসদ সদস্য মনোনয়ন দেবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭