ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েল-ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রীরা যোগ দিচ্ছেন ইইউর শান্তি বৈঠকে


প্রকাশ: 22/01/2024


Thumbnail

আজ সোমবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শান্তি বৈঠকে যোগ দিচ্ছেন ফিলিস্তিন ও ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রীরা। তাঁরা ইইউর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আলোচনায় অংশ নেবেন।

চলমান গাজা যুদ্ধের পরিপ্রেক্ষিতে ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে সর্বাঙ্গীণ শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সম্ভাব্য পদক্ষেপ নেওয়ার কথা বিবেচনা করছে ইইউ। ব্রাসেলসে ইইউর পররাষ্ট্রমন্ত্রীদের নিয়মিত বৈঠকে আলাদাভাবে অংশ নেবেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি ও ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ।

বৈঠকটি মূলত মধ্যপ্রাচ্য ইস্যুকে কেন্দ্র করে হবে। যেখানে ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গও আসবে বলে ধারণা করা হচ্ছে।

সৌদি আরব, মিসর ও জর্ডানের পররাষ্ট্রমন্ত্রীরা অংশ নেবেন ইইউর শান্তি বৈঠকে। এ ছাড়া আরব লীগের মহাসচিবও এই বৈঠকে যোগ দেবেন।

বৈঠকে গত ৭ অক্টোবর ইসরায়েলে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের হামলার পরিণতির ওপর আলোকপাত করা হবে। একই সঙ্গে এই হামলার জবাবে ইসরায়েলের সামরিক পদক্ষেপ নিয়ে বৈঠকে আলোচনা হবে।

বৈঠকের আগে ইইউর কূটনৈতিক পরিষেবা বিভাগ জোটের ২৭ সদস্যের কাছে আলোচনাপত্র পাঠিয়েছে। আলোচনাপত্রে ইসরায়েল-ফিলিস্তিনির মধ্যে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে একটি পথনকশা (রোডম্যাপ) থাকার ইঙ্গিত আছে।

পরিকল্পনাটির কেন্দ্রে আছে একটি ‘প্রস্তুতিমূলক শান্তি সম্মেলন’ আহ্বান করা। এর আয়োজক হিসেবে থাকবে ইইউ, মিসর, জর্ডান, সৌদি আরব ও আরব লীগ। সম্মেলনে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘকে আমন্ত্রণ জানানো হবে।

ইসরায়েল বা ফিলিস্তিন পক্ষ অংশ নিতে না চাইলেও সম্মেলনটি হবে। তবে উভয় পক্ষের সঙ্গে কথা বলা হবে সম্মেলনের আলোচনার প্রতিটি ধাপে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭