ইনসাইড বাংলাদেশ

সিরাজগঞ্জে কর্মসূচির ৪০ দিন পার হলেও মেলেনি মজুরি, বিপাকে শ্রমিকরা


প্রকাশ: 22/01/2024


Thumbnail

সিরাজগঞ্জের কামারখন্দে অতিদরিদ্রের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি') প্রথম পর্যায়ের প্রকল্পের ৪০ দিনের কাজ শেষ হলেও শ্রমিকরা এখনো একদিনের মজুরির টাকাও পায়নি। এতে দিনমজুর শ্রমিকরা আর্থিক সংকটে পড়ে কষ্টে দিন পার করছেন।

কামারখন্দ উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা শাখা সুত্রে জানা গেছে, ২০২৩-২০২৪ অর্থ বছরে উপজেলার ভদ্রঘাট, ঝাঐল, জামতৈল, রায়দৌলতপুর ইউনিয়নে ১২টি প্রকল্প বাস্তবায়নে কাজ করেন ৬৭৪ জন শ্রমিক। তাদের প্রতিদিনের পারিশ্রমিক ৪০০ টাকা। গত বছরের ১১ নভেম্বর থেকে এসব প্রকল্পের কাজ শুরু হয়। ৪০ দিনের প্রকল্পের কাজ শেষ হয় চলতি মাসের ৮ জানুয়ারি।'

এদিকে ৬ জানুয়ারি প্রকল্পের ২০ দিনের কাজ পরিদর্শন শেষে ১০ জানুয়ারি দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখায় শ্রমিকদের ২০ দিনের টাকা পরিশোধের জন্য তালিকাসহ পত্র প্রেরণ করে উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা শাখা। অপরদিকে ৮ জানুয়ারি শেষ হয় ৪০ দিনের প্রকল্পের কাজ।

শ্রমিকরা বলেন, সরকারি কাজ করলাম কিন্তু এখন পর্যন্ত কোন টাকা পেলাম না এতে আমরা আর্থিক সংকটে পড়েছি। কষ্টে দিন পার করছি।

প্রকল্পে কাজ করা শ্রমিক সাত্তার, আজিজ, লুৎফরসহ কয়েকজন জানান, কয়েকদিন আগে ৪০ দিনের কাজ শেষ হয়েছে। কিন্তু এখন পর্যন্ত একদিনের টাকাও পায়নি। কাজ করে যদি টাকা না পায় তাহলে আমাদের সংসার চলবে কিভাবে? যাদের কাছ থেকে ধার দেনা করে সংসার চালিয়েছি তারাও এখন টাকা পরিশোধদের জন্য চাপ দিচ্ছে। এখন ঠিক মতো বাড়িতে থাকতে পারছি না। 

কামারখন্দ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শফিউর রহমান জোয়ার্দ্দার মুঠোফোনে জানান, 'একটি মিটিংয়ে এসেছি। প্রকল্পের কাজের এখন পর্যন্ত বিলের টাকা কোন শ্রমিক পাননি। স্যার ঢাকায় কথা বলেছে  শ্রমিকেরা তাদের পারিশ্রমিকের টাকা চলতি সপ্তাহে পেয়ে যেতে পারেন।'



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭