ইনসাইড গ্রাউন্ড

তানজিদ তামিমের ৪৯-এ জিতলো চট্টগ্রাম


প্রকাশ: 22/01/2024


Thumbnail

মাত্র ১ রানের জন্য ফিফটিটা ছুঁতে পারলেন না তানজিদ হাসান তামিম। তবে তাতে খুব একটা সমস্যা হয়নি চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দিনের প্রথম ম্যাচে দুর্দান্ত ঢাকাকে ৬ উইকেটে হারিয়ে সহজ জয় পেয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।  

মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে আগে ঢাকাকে ব্যাটিংয়ে পাঠায় চট্টগ্রাম। ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় ঢাকা। দলের মাত্র ৩৩ রানের মাথায় পড়ে যায় ৪ উইকেট।

ভীষণ চাপের সেই মুহূর্তে দলের ত্রাতা হিসেবে আভির্ভূত হন ইরফান শুক্কুর এবং কনকাশন সাব হিসেবে নামা লাসিথ ক্রুসপুল্লে। দুজনের বুদ্ধিদীপ্ত এবং কার্যকরী ব্যাটিংয়ের সুবাদে দিশা ফিরে পায় ঢাকার ইনিংস। দুজনের জুটি থেকে রান আসে ৭৩। ফিফটির সম্ভাবনা জাগালেও শেষ পর্যন্ত হতাশ করেছেন লাসিথ ক্রুসপুল্লে। ৩১ বলে ৪৬ রানের ঝলমলে এক ইনিংস খেলে দলের ১০৫ রানের মাথায় আউট হন তিনি।

পরে আউট হয়েছেন ইরফান শুক্কুরও। সাজঘরে ফেরার আগে ইরফান খেলেন ২৬ বলে ২৭ রানের ইনিংস। শেষ দিকে নেমে ব্যাট হাতে ঝড় তোলেন তাসকিন আহমেদ। ৯ বলে ১৫ রানের ছোট্ট এক ক্যামিও ইনিংস খেলেন তিনি। নির্ধারিত ২০ ওভারের খেলা শেষে ৮ উইকেট হারিয়ে ১৩৬ রানের সংগ্রহ দাঁড় করায় ঢাকা।

চট্টগ্রামের হয়ে ২টি করে উইকেট শিকার করেন বিলাল খান এবং আল-আমিন হোসেন। এছাড়া ১টি করে উইকেট নেন শুভাগত হোম, নিহাদউজ্জামান এবং কার্টিস ক্যাম্ফার।

জবাব দিতে নেমে চট্টগ্রামের শুরুটা হয়েছে ঢাকার ঠিক উল্টো। শুরু থেকেই দারুণ মারমুখি ব্যাটিংয়ে ঢাকার বোলারদের চাপে রাখেন চট্টগ্রামের ব্যাটাররা। ঘটনাবহুল প্রথম ওভার থেকে রান আসে ১৯। তবে ওভারের শেষ বলে ৬ বলে ১২ রান করে আউট হয়ে যান ওপেনার আভিশকা ফার্নান্দো। তিনে নেমে ব্যর্থ হয়েছেন ইমরানউজ্জামানও। ৩ বলে ১ রান করেন তিনি।

তবে টিকে থাকা ওপেনার তানজিদ হাসান তামিম ছিলেন দারুণ সাবলীল। শুরু থেকেই ঢাকার বোলারদের ওপর চড়াও হয়ে রান তুলতে থাকেন তিনি। তার কার্যকরী ব্যাটিংয়ের সুবাদে সচল ছিল দলের রানের চাকা। পাওয়ারপ্লের ৬ ওভার থেকে ২ উইকেট হারিয়ে চট্টগ্রাম রান তোলে ৫৪।

পাওয়ারপ্লে শেষেও ব্যাট হাতে বেশ দায়িত্বশীল ছিলেন তানজিদ। শাহাদাত হোসেন দিপু তাকে কিছুটা সঙ্গ দিলেও তার রানের গতি ছিল ধীর। দলের ৮১ রানের মাথায় ৩১ বলে ২২ রান করে সাজঘরে ফিরে যান দিপু। এরপরেও খেল দেখিয়ে গিয়েছেন তানজিদ। তার দায়িত্বশীল ব্যাটিংয়ে একটু একটু করে জয়ের দিকে এগিয়ে যাচ্ছিল চট্টগ্রাম।

শেষ দিকে তানজিদের সাথে যোগ দেন নাজিবউল্লাহ জাদরান। কিছুটা ধীরে রান তুলছিলেন নাজিবউল্লাহ। ফিফটির খুব কাছে চলে গিয়েছিলেন তানজিদ। কিন্তু শেষ দিকে গিয়ে হৃদয়ভঙ্গের স্বাদ পেয়েছেন তিনি। ফিফটি থেকে মাত্র ১ রান দূরে থাকা অবস্থায় তাসকিনের বলে অ্যালেক্স রসের ক্যাচ হয়ে সাজঘরে ফিরে যান তিনি। আউট হওয়ার আগে খেলেছেন ৪০ বলে ৪৯ রানের ইনিংস।

শেষ দিকে শুভাগত হোম চৌধুরীকে সাথে নিয়ে দলকে জয়ের পথে নিয়ে যাচ্ছিলেন নাজিবউল্লাহ জাদরান। নাজিবউল্লাহর আগ্রাসী ব্যাটিংয়ে সহজেই জয় তুলে নেয় চট্টগ্রাম। ১০ বল হাতে রেখে ৬ উইকেটের জয় পায় চট্টগ্রাম। ১৯ বলে ৩২ রানের ইনিংস খেলে টিকে ছিলেন নাজিবউল্লাহ। অন্যদিকে ১১ বলে ৭ রান করে অপরাজিত ছিলেন শুভাগত। 

ঢাকার হয়ে ২ উইকেট নেন শরিফুল ইসলাম। এছাড়া ১টি করে উইকেট তোলেন উসমান কাদির এবং তাসকিন আহমেদ। 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭