ইনসাইড বাংলাদেশ

নারী সংসদ সদস্য নির্বাচনের পর মন্ত্রিসভা সম্প্রসারণ


প্রকাশ: 22/01/2024


Thumbnail

গত ১১ জানুয়ারি বঙ্গভবনে নতুন মন্ত্রিসভা শপথ গ্রহণ করেছে এবং ওই দিনই মন্ত্রীদের দপ্তর বণ্টন করা হয়। তবে অন্যান্য বারের তুলনায় এবারের মন্ত্রিসভা আকারে ছোট। এবারের মন্ত্রিসভায় ২৫ জন মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী রয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে রয়েছে ৬ মন্ত্রণালয় ও বিভাগ। এগুলো হচ্ছে- মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, সংস্কৃতি মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় রয়েছে। 

অনেকেই মনে করছেন এই মন্ত্রিসভা পূর্ণাঙ্গ নয়, মন্ত্রিসভা সম্প্রসারণ করা হবে। বিশেষ করে সংস্কৃতি এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় প্রধানমন্ত্রী তার নিজের হাতে রাখবেন না। পাশাপাশি বাণিজ্য মন্ত্রণালয়ে একজন পূর্ণাঙ্গ মন্ত্রী দেওয়া হতে পারে এবং অন্যান্য মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী আসতে পারেন বলে বিভিন্ন মহলে আলোচনা রয়েছে। তবে এই মন্ত্রিসভার সম্প্রসারণ কবে হবে সে সম্পর্কে নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে নারী সংসদ সদস্য নির্বাচনের পর এই মন্ত্রিসভার সম্প্রসারণ হতে পারে।

আওয়ামী লীগের সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, নারী সংসদ সদস্য নির্বাচনের পরপরই প্রধানমন্ত্রী হয়তো মন্ত্রিসভা পুনর্গঠন করবেন। আর এই কারণেই প্রধানমন্ত্রী এখন পর্যন্ত মন্ত্রিসভার সম্প্রসারণ করেনি। প্রধানমন্ত্রী তার বিবেচনায় কয়েকজন মন্ত্রীকে রেখেছেন এবং যারা নতুন মন্ত্রী হতে আগ্রহী তাদেরকে অপেক্ষমান তালিকায় রাখা হয়েছে। নতুন মন্ত্রী হওয়ার ক্ষেত্রে কারা প্রাধান্য পাবেন সে নিয়ে নানা রকম আলাপ আলোচনা এবং গুঞ্জনও চলছে। 

বিভিন্ন সূত্রগুলো বলছে, আগামী মাসের প্রথম সপ্তাহেই নির্বাচন কমিশন নারী সংরক্ষিত আসনের তফসিল ঘোঘণা করতে পারে। এই তফসিল ঘোষণার পরই আগামী মাসের ৭ থেকে ১০ তারিখের মধ্যে সংরক্ষিত ৫০ টি আসনে মনোনয়ন প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে ধারণা করা হচ্ছে। এরপরই নতুন মন্ত্রিসভার সম্প্রসারণ করা হবে বলে ধারণা করা হবে। আর এ ক্ষেত্রে আওয়ামী লীগের বেশ কয়েক গুরুত্বপূর্ণ জনপ্রিয় নেতা সম্প্রসারিত মন্ত্রিসভায় অন্তর্ভূক্ত হতে পারেন বলে গুঞ্জন রয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭