ইনসাইড বাংলাদেশ

কূটনৈতিক সংকটের সম্ভাবনা নেই: আইনমন্ত্রী


প্রকাশ: 22/01/2024


Thumbnail

নির্বাচনের পরে দেশে কোনো কূটনৈতিক সংকট নেই বা সংকটের কোনো আশঙ্কাও নেই বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

সোমবার (২২ জানুয়ারি) সচিবালয়ে ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় কুমার ভার্মার সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন আইনমন্ত্রী।

বৈঠকে এক সাংবাদিক প্রশ্ন করেন, নির্বাচনের আগে থেকে দেশে একটি কূটনৈতিক সংকট ছিল, সেটা কী কেটে গেছে, নাকি কিছু কিছু দেশের সঙ্গে এখনো আছে? এর উত্তরে আইনমন্ত্রী বলেন, ‘সংকট আমি বলব না। আপনাদের মনে একটা দুশ্চিন্তা ছিল যে দেশে একটি কূটনৈতিক সংকট হতে পারে।

কিন্তু নির্বাচনের পরে আপনারাও দেখেছেন কূটনৈতিক সমস্যার সে রকম কোনো আশঙ্কাই নেই।’

হাইকমিশনারের সঙ্গে বৈঠকের বিষয়ে তিনি বলেন, ‘প্রতিবেশী দেশ হিসেবে ভারতের সঙ্গে আমাদের যেসব ডেভেলপমেন্ট পার্টনারশিপ (উন্নয়ন অংশীদারিত্ব) রয়েছে, সেগুলোতে আইনের প্রয়োগ কিংবা আইনের ধারাগুলোর স্পষ্টীকরণ সব সময় প্রয়োজন হয়। তা ছাড়া বাংলাদেশ ও ভারতের যে আইনি অবকাঠামো, সেটা অনেক দিন আগে থেকেই প্রায় এক। তাই ভারতে যেসব আইনি অবকাঠামো পরিবর্তন করা হয়েছে, সেসব পরিবর্তন বাংলাদেশেও সম্ভাবনা আছে কি না এবং বাংলাদেশে যেসব আইনের পরিবর্তন করা হয়েছে, সেগুলো ভারতেও করার সম্ভাবনা আছে কি না, তা নিয়ে সব সময় আলাপ করা হয়।

আনিসুল হক বলেন, ‘ভারতের ভূপালে একটা ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি আছে। সেখানে আমাদের এক হাজার ২০৬ জন ট্রেনিং নিয়েছেন। প্রায় দুই হাজার জন ট্রেনিং নেবেন।

আমরা একটি ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি করতে যাচ্ছি। সেখানে ওনাদের অভিজ্ঞতা আমাদের প্রয়োজন হবে। সেগুলো নিয়েই আমরা আলাপ-আলোচনা করেছি।’


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭