ইনসাইড গ্রাউন্ড

নেইমার, ফুটবলের এক দুঃখ ভরা তারা


প্রকাশ: 23/01/2024


Thumbnail

নেইমার আর ইনজুরি যেন সমার্থক। ঘন ঘন ইনজুরিই তার ক্যারিয়ার সমৃদ্ধের অন্তরায়। সম্প্রতি বাদ পড়েছেন সৌদি ক্লাব আল-হিলাল থেকেও। গুঞ্জণ আছে কেন্দ্রীয় চুক্তি থেকেও বাদ পড়তে পারেন নেইমার। এছাড়াও আছে জাতীয় দল ইস্যু। এত প্রতিভাবান ও সামর্থ্যবান হওয়া সত্ত্বেও ব্রাজিল দলও তাকে বিবেচনা থেকে পিছিয়ে আসছে শুধু ইনজুরির কারণেই।

এরমধ্যে ব্রাজিল ফুটবলেও চলছে দু:সময়। আর এই পরিস্থিতিতে অনেক পরিকল্পনাই পরিবর্তন হচ্ছে। নতুন করে দলকে ঢেলে সাজাবে সেলেসাওরা। এরমধ্যে অন্যতম হল, তারকা ফুটবলার নেইমারকে আর হয়তো বিবেচনা করা হবে না ব্রাজিল দলে।

এমন আভাস দিলেন দলের নব নিযুক্ত কোচ ডোরিভাল সিলভাস্টর। তিনি মনে করেন, নেইমারকে ছাড়াই এখন ব্রাজিলকে মানিয়ে নেওয়া শিখতে হবে। যদিও, নেইমারের প্রতিভা বা সামর্থ্য নিয়ে কোনো প্রশ্ন নেই ডোরিভালের মনে। তিনি মনে করেন, এখনও নেইমার বিশ্বের সেরা তিন স্ট্রাইকারের একজন।

এই নেইমারের সাথে ডোরিভালের একরকম দ্বন্দ্বও আছে। সেই দ্বন্দ্ব আবার অনেক দিন পুরনো। নেইমারকে প্রথম একাদশে না রাখার কারণে ২০১০ সালে ডোরিভালকে সান্তোসের চাকরি হারাতে হয়েছিল।

ডোরিভাল অবশ্য অতীত ভুলে গেছেন। তিনি বলেন, ‘আমার সাথে নেইমারের কোন সমস্যা নেই। সান্তোসে যা হয়েছিল তা প্রত্যাশার বাইরে ছিল। অপ্রয়োজনীয় একটি ঘটনা ঘটেছিল। সান্তোস বোর্ড আমাকে বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছিল। আমি তাদের সিদ্ধান্তকে শ্রদ্ধা জানিয়েছি। কিন্তু এখানে নেইমারের সাথে আমার কোন সমস্যা হয়নি। যতবারই আমরা মিলিত হয়েছি সব সময়ই সেখানে ইতিবাচক পরিস্থিতি ছিল। সব মিলিয়ে ফুটবলে এমন হতেই পারে। এটাই স্বাভাবিক।’

সম্প্রতি অন্তর্বর্তীকালীন কোচ ফার্নান্দো দিনিজের ছাঁটাইয়ের পর পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়নদের কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন ডোরিভাল। এই মুহূর্তে বিশ্বকাপ বাছাই পর্বে দক্ষিণ আমেরিকান অঞ্চলে ষষ্ঠ স্থানে রয়েছে ব্রাজিল। ছয় ম্যাচে তারা দুটি জয় ও তিনটিতে পরাজিত হয়েছে। গ্রীষ্মে কোপা আমেরিকা দিয়ে ডোরিভালের প্রথম বড় অ্যাসাইনমেন্ট শুরু হচ্ছে।

ডোরিভাল বলেন, ‘নেইমার যেহেতু ইনজুরিতে রয়েছে, সে কারণে তাকে ছাড়াই আমাদের এগিয়ে যেতে হবে। বিশ্বের তিনজন সেরা খেলোয়াড়ের মধ্যে নেইমার একজন, এতে কোন সন্দেহ নেই। এ কারনে জাতীয় দলের কথা উঠলেই তার নামটা চলে আসে।’

ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা নেইমার অক্টোবরে জাতীয় দলের হয়ে বিশ্ব বাছাই পর্বে খেলতে গিয়ে বাম হাঁটুর লিগামেন্টে গুরুতর ইনজুরিতে আক্রান্ত হন। এ কারনে আল হিলালের এই ফরোয়ার্ডকে অস্ত্রোপচার করাতে হয়েছে।

আগামী এপ্রিলের আগে তার ফেরার কোন সম্ভাবনা নেই। ডোরিভাল বলেন, ‘নেইমার একজন অত্যন্ত গুরুত্বপূর্ণ খেলোয়াড়। তবে তাকে পুরোপুরি ফিট হয়েই দলে ফিরতে হবে। এর আগে তার দলে ডাক পাওয়া কঠিন।’

নেইমারের জন্য সময়টা কঠিন। সর্বশেষ বিশ্বকাপে ব্রাজিল দলের হয়ে প্রত্যাশিত সাফল্য পাননি। বিশ্বকাপ শেষে সৌদি প্রো-লিগের দল আল-হিলালে যোগ দেন। এর মাঝেই আসে ইনজুরি। এই ইনজুরি আর প্রত্যাশার চাপে ভেঙে পড়া – এসব এখন নেইমারের প্রতিদিনের সঙ্গী। এসব আক্ষেপ নিয়েই না এ যাত্রায় ক্যারিয়ারটা শেষ হয়ে যায় তার!



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭