ইনসাইড থট

‘স্বাস্থ্যখাতে নতুন নেতৃত্ব সায়মা ওয়াজেদ পুতুল’


প্রকাশ: 23/01/2024


Thumbnail

যে কোনও বিষয়ে, সেই বিষয় সম্বন্ধে জ্ঞান থাকা আর একই বিষয়ে নেতৃত্ব দেওয়া এক বিষয় নয়। নেতৃত্ব দিতে হলে অবশ্যই তার একটি আকাঙ্ক্ষা থাকবে যেটাকে আসলে সঠিকভাবে বললে দাঁড়ায় যে, তার একটি দার্শনিক ভিত্তি থাকবে। অর্থাৎ, আমি বলতে চাই যে, দার্শনিক ভিত্তি ছাড়া কোনও নেতৃত্ব হয় না। আর দার্শনিক ভিত্তি না থাকলে হাইলি টেকনিক্যাল কাজেও আসল সফলতা পরিশেষে অর্জন করা যায় না। বাংলাদেশ এতদিন এ রকম কোনও মর্যাদা পায়নি যেখানে বসে বাংলাদেশের যে ব্যাক্তি, তাকে সমাজকর্মী বলি, তা বিশেষজ্ঞ বলি অথবা তিনি সমস্ত মানুষের স্বাস্থ্য মঙ্গল কামনা করেন এবং সঠিকভাবে করতে চান, বিশেষ করে যারা সমাজে অবহেলিত, যারা সমাজের মূল ধারার বাইরের, তাদেরকে মূল ধারায় এনে সহায়তা করা যেতে পারে। সবচেয়ে বড় কথা হচ্ছে যে, সকল প্রকার স্বাস্থ্য সমস্যাওয়ালা ব্যক্তি কিন্তু আমরা ভালো করতে পারি না, তিনি যে-ই হোন না কেন। কিন্তু, তার সম্মানটা দিতে পারি। এই সম্মান দেওয়া অত্যন্ত কঠিন কাজ। এই কঠিন কাজটি করেছেন বাংলাদেশেরই মেয়ে, তিনি বিশ্বনাগরিকের একজন, তিনি হচ্ছেন সায়মা ওয়াজেদ পুতুল। যিনি ব্যক্তিগতভাবে আমারও কন্যাসম। কারণ, আমাকে তিনি সব সময় মামাই বলেন। এবং, আমিও মনে করি তার সাথে যখনই কোনও কথাবার্তা হয়, মনে হয় যেন নিজের একটি সন্তানের সাথেই আমি কথা বলছি। 

অনেকগুলি আন্তর্জাতিক সেমিনারে তার বক্তব্য শোনার সৌভাগ্য আমার হয়েছে। আমি দেখেছি যে, তিনি কী সুন্দরভাবে একটি জিনিস উপস্থাপন করেন যে, প্রতিটি ব্যক্তি যারা শুনছেন তারা একাগ্র চিত্তে তার বক্তব্য শুনছেন। তিনি যে কাজটিতে হাত দেন, যেরকম বাংলাদেশে অটিজম সম্বন্ধে কোন ভাল ধারণা ছিল না। শুধু অটিজম নয়, এই ধরনের যে রোগাক্রান্ত এবং একই সঙ্গে আমাদের দেশের শিশুরা যারা সম্পূর্ণ পরিপূর্ণ মানুষ কিন্তু সামান্য কোনও একটি অপূর্ণতার জন্যে তারা পূর্ণ মানুষের সামান্য মর্যাদা পায় না, তিনি সেটা প্রতিষ্ঠা করেছেন। বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ে অটিস্টিক ডিজঅর্ডার ইনস্টিটিউটই শুধু করেননি এর সাথে সাথে এই ধরনের আরও অনেক প্রতিষ্ঠান তিনি গড়ে তুলেছেন এবং পিছন থেকে আরও অনেক কিছু গড়ে তুলেছেন। 

আমার সৌভাগ্য হয়েছিল বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলে আমরা সভাপতি হিসাবে তাকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আমাদের জন্য একটি বক্তব্য দেওয়ার অনুরোধ করি। তিনি যে সুন্দরভাবে বক্তব্য পেশ করলেন এবং তার কাজে, কথায় এবং দর্শনে এক অপূর্ব মিল। আমরা সৌভাগ্যবান যে এরকম একজন ব্যক্তি আমাদের এই অঞ্চলের স্বাস্থ্য ব্যবস্থা নেতৃত্বে প্রতিষ্ঠিত হয়েছেন। এই প্রতিষ্ঠিত হওয়ার ফলে সামগ্রিকভাবে এই অঞ্চলে স্বাস্থ্য ব্যবস্থার অনেক পরিবর্তন সূচিত হবে। তার অনেক নতুন নতুন দর্শন এর ফলে আমরা এই পরিবর্তনগুলো লক্ষ্য করব।

বিশেষ করে বাংলাদেশের কমিউনিটি ক্লিনিক যেখানে তৃণমূলের সত্যিকারের কোন চিকিৎসা ব্যবস্থাই ছিল না সেটা আমাদের দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা প্রতিষ্ঠিত করেছেন। তিনি এর অনেক পরিবর্তন আনতে সক্ষম হবেন, সে দার্শনিক শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ। একই সাথে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল; কারণ এর উপর নির্ভর করে বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থা কতটা উন্নত হলো, কতটা জনবান্ধব হলো, কতটা ফললাভ করলো, কতটা টার্গেট পপুলেশন যাদের জন্য স্বাস্থ্য ব্যবস্থা তারা এর সুফল কতটা ভোগ করলো। এই পরিবর্তনটি আনার জন্য প্রয়োজন সঠিক নেতৃত্ব এবং এমন একজন নেতা যিনি এই জিনিসটি বোঝেন এবং যার হৃদয়ে এবং মস্তিস্কে রয়েছে, এটাকে পরিবর্তন এনে অবশ্যই আমাদের প্রান্তিক জনগোষ্ঠীকে মূল ধারায় আনতে হবে এবং মূলধারায় এনে মূলধারার মানুষ যে রকম স্বাস্থ্যগত সুযোগ সুবিধা পায় তা যেন প্রান্তিক জনগোষ্ঠীও পায়। এটি সায়মা ওয়াজেদ পুতুল করতে সক্ষম। এবং আমরা ভাগ্যবান যে, সায়মা ওয়াজেদ পুতুল এমনই দায়িত্ব পেলেন। আমরা আরও ভাগ্যবান যে, তাকে অনেক দিন থেকেই চিনি এবং আমাদের জীবদ্দশাতেই বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থায় যে একটি নতুন দিক নির্দেশনা দিল, একটি নতুন দিকে যাত্রা শুরু করলো, সেই যাত্রায় আমরা অন্তত দর্শক হওয়ার সুযোগ পেলাম। 

সুতরাং, আমরা দোয়া করি এবং বিশ্বাস করি, মহান আল্লাহর রহমতে সায়মা ওয়াজেদ পুতুল এদেশে এই অঞ্চলের এবং বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থায় নতুন দিক নির্দেশনা আমরা পাবো এবং নতুন যে যাত্রা শুরু করবো, যেমন সম্প্রতি গঠিত হলো নতুন সরকার। সব মানুষই নতুনের অপেক্ষায়। আমরা একই সময়ে স্বাস্থ্যখাতে নতুন নেতৃত্ব পেলাম। এ নেতৃত্ব আমাদের নতুন দিকের যাত্রী করবে। এই যাত্রায় একজন যাত্রী হিসেবে নিজে উঠতে পেরে আমরা নিজেদের গর্বিত অনুভব করছি। এ গর্ব আমাদের সকলের, এ গর্ব বাঙালি জাতির। এ গর্ব অবশ্যই সায়মা যে সম্মান তিনি দান করেছেন প্রান্তিক জনগোষ্ঠীর উদ্দেশে, মহান আল্লাহ তাআলা অবশ্যই তাকে সফল করবেন এবং বিশ্বাস করি আমাদের গর্ব চিরস্থায়ী হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭