ইনসাইড বাংলাদেশ

৭০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক: পররাষ্ট্রমন্ত্রী


প্রকাশ: 23/01/2024


Thumbnail

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, রোহিঙ্গা ও আশ্রয়দাতা সম্প্রদায়ের জন্য ৭০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক। 

মঙ্গলবার (২৩ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানান তিনি।

ড. হাছান বলেন, বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর  আবদৌলায়ে সেকের সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। রোহিঙ্গা ও আশ্রয়দাতা সম্প্রদায়ের জন্য ৭০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে বৈশ্বিক আর্থিক সংস্থাটি। বিষয়টি তিনিই নিশ্চিত করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ৭০০ মিলিয়নের মধ্যে ৩১৫ মিলিয়ন ডলার রোহিঙ্গাদের জন্য অনুদান দেবে বিশ্বব্যাংক। আর ৩৮৫ মিলিয়ন ডলার আশ্রয়দাতা সম্প্রদায়কে সহনীয় পর্যায়ের ঋণ (সফট লোন) দেবে তারা।

তিনি বলেন, বিশ্বব্যাংক সম্পর্ক জোরদারের ওপর গুরুত্ব আরোপ করেছে। আমাদের সঙ্গে আরও সম্পৃক্ততা বাড়াতে চায় তারা। বাংলাদেশের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের ভিত আরও মজবুত করবে বৈশ্বিক ঋণদাতা গোষ্ঠীটি।

ড. হাছান ১৯ থেকে ২০ জানুয়ারি উগান্ডায় জোট নিরপেক্ষ আন্দোলনের ১৯তম শীর্ষ সম্মেলন এবং ২১ থেকে ২২ জানুয়ারি ৭৭ জাতি গ্রুপ ও চীনের তৃতীয় দক্ষিণ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। দেশে ফিরে সফর নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন তিনি। এসময় ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম উপস্থিত ছিলেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭