ইনসাইড গ্রাউন্ড

ইতিহাস গড়ে এশিয়ান কাপের নকআউটে ফিলিস্তিন


প্রকাশ: 24/01/2024


Thumbnail

কাতারে হওয়া এশিয়ান কাপ ফুটবলে নিজেদের প্রথম ম্যাচ খেলতে যুদ্ধবিধস্ত দেশটির ফুটবলাররা। ইতিহাস গড়ে প্রথমবারের মতো তারা পা দিল নকআউট পর্বে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) কাতারের দোহায় গ্রুপ পর্বের শেষ ম্যাচ হংকংকে ৩-০ গোলে উড়িয়ে প্রথমবারের মতো নকআউট পর্ব নিশ্চিত করেছে মধ্যপ্রাচ্যের দেশটি। এই জয় আবার এশিয়া কাপের ইতিহাসেও তাদের প্রথম জয়। অবশ্য জয়টা তাদের প্রাপ্য ছিল না একথা কেউ বলতে পারবে না।

দোহার আবদুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে পুরো ম্যাচজুড়েই দাপুটে ফুটবল খেলেছে ফিলিস্তিন। ম্যাচে প্রায় ৭০ শতাংশ বলের দখল রেখে ১৯টি শটের বিপরীতে ৭টি লক্ষ্যে রাখে তারা। ফিলিস্তিনের হয়ে জোড়া গোল করেছেন ওদায় দাবাগ। ম্যাচে ১২ ও ৬০ মিনিটে লক্ষ্যভেদ করেছেন এ ফরোয়ার্ড। অন্য গোলটি আসে জাইদ কুনবারের মাথা থেকে।

গ্রুপ সি থেকে অবশ্য প্রথম দুইয়ের মধ্য থেকে পরের পর্ব নিশ্চিত করতে পারেনি ফিলিস্তিন। তৃতীয় হয়েই সন্তুষ্ঠ থাকতে হচ্ছে তাদের। তিন ম্যাচে ১ জয়, ১ ড্র ও ১ হারে ফিলিস্তিনের পয়েন্ট ৪। এই গ্রুপে ৩ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে পরের পর্বে গেছে ইরান। আর দ্বিতীয় হয়েছে সংযুক্ত আরব আমিরাত।

 গ্রুপে অবশ্য অবশ্য ফিলিস্তিনের মতো আমিরাতের পয়েন্টও ৪। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় দ্বিতীয় তারা। ফিলিস্তিন সেরা চার তৃতীয় হওয়া দলের একটি হয়ে শেষ ষোলোয় যাওয়ার সুযোগ পেয়েছে।

ইসরায়েলি হামলায় আপনজন হারানো দেশটির অনেক খেলোয়াড় এবং কর্মকর্তারা এই আসরে আছেন। টুর্নামেন্ট শুরুর আগে দারুণ কিছু করে কিছুটা হলেও সান্ত্বনা দেওয়ার কথা বলেছিলেন তারা। নিজেদের সেই প্রত্যয় রাখতে পেরেছেন খেলোয়াড়রা। ইতিহাস গড়েই এশিয়ান কাপের পরের পর্ব নিশ্চিত করেছে তারা।

ম্যাচেরে পর দলের খেলোয়াড় লিনাহ আল-ফাতাহ বলেন- ‘এটি আমাদের দৃঢ়সংকল্প, আত্মবিশ্বাস এবং ঈশ্বরের প্রতি বিশ্বাস সম্পর্কে অনেক কিছু বলে যে আমরা এই ভাবেও টুর্নামেন্টে ফিরে আসতে পেরেছি।’

ম্যাচটিতে প্রায় সাড়ে ছয় হাজার দর্শক উপস্থিত ছিলেন যাদের সবাই ফিলিস্তিনকে সমর্থন দিয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭