ইনসাইড বাংলাদেশ

সংরক্ষিত নারী আসনে এগিয়ে সালমা-শেরীফা


প্রকাশ: 24/01/2024


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে প্রার্থীদের নাম ঘোষণা করবে জাতীয় পার্টি (জাপা)। নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, ফেব্রুয়ারিতে সংরক্ষিত নারী আসনের তফসিল ঘোষণা হবে। ১১টি আসনের বিপরীতে দুটিতে মনোনয়ন দিতে পারবে জাপা। আগামী সপ্তাহের শুরুতেই নাম ঘোষণা করতে যাচ্ছে জাপা।

নির্ভরযোগ্য সূত্রগুলো বলছে, সংরক্ষিত দুটি আসন থেকে এবারও মনোনয়ন পেতে যাচ্ছেন পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের স্ত্রী শেরীফা কাদের ও দলের কো-চেয়ারম্যান সালমা ইসলাম। একাদশ সংসদে জাপার সংরক্ষিত আসনে এই দুইজনই সংসদ সদস্য ছিলেন। যদিও সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরাসরি ভোটে অংশ নিয়ে পরাজিত হন দুজনেই।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) জাপার যুগ্ম দপ্তর সম্পাদক মাহমুদ আলম গণমাধ্যমকে বলেন, ইসি আমাদের কাছে ৩১ জানুয়ারির মধ্যে প্রার্থী তালিকা চেয়েছে। আমাদের চেয়ারম্যান রংপুরে আছেন। আশা করছি আগামী সপ্তাহে প্রার্থী তালিকা চূড়ান্ত করতে পারবো। এই সপ্তাহ না, আগামী সপ্তাহে যাদের মনোনয়ন দেওয়া হবে তাদের নাম জানা যাবে।

জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন অনুযায়ী, সাধারণ নির্বাচনে জয়ী দল বা জোটগুলোর মধ্যে ৫০টি সংরক্ষিত আসন আনুপাতিক হারে বণ্টন করা হয়। সাধারণভাবে প্রতি ছয়টি আসনের বিপরীতে কোনো দল বা জোট একটি সংরক্ষিত আসন পেয়ে থাকে।

সূত্র জানায় জাপা থেকে সংরক্ষিত আসনে সংসদ সদস্য হতে জোর চেষ্টা চালিয়েছেন সাবেক তিন সংরক্ষিত আসনের সংসদ সদস্য পার্টির কো-চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদারের স্ত্রী নাসরিন জাহান রতনা, কো-চেয়ারম্যান অ্যাডভোকেট সালমা ইসলাম ও চেয়ারম্যানের উপদেষ্টা অধ্যক্ষ রওশন আরা মান্নান। তবে এবারের সংসদে জাপার সংরক্ষিত আসন কম থাকায় পার্টির চেয়ারম্যানের স্ত্রী শেরিফা কাদের ও কো-চেয়ারম্যান সালমা ইসলামকে মনোনয়ন দেওয়ার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭