ইনসাইড ইকোনমি

স্বতন্ত্র পরিচালকদের ব্যাংকের চেয়ারম্যান করার পরামর্শ ড. আতিউর রহমানের


প্রকাশ: 24/01/2024


Thumbnail

বেসরকারি ব্যাংকগুলোয় সুশাসন নিশ্চিত করতে পরিচালনা পর্ষদের স্বতন্ত্র পরিচালকদের চেয়ারম্যান করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

বুধবার (২৪ জানুয়ারি) রাজধানীর গুলশানে একটি হোটেলে ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) আয়োজিত এক মধ্যাহ্নভোজসভায় এসব কথা বলেন আতিউর রহমান।

ড. আতিউর রহমান বলেন, আর্থিক খাতে সুশাসন নিশ্চিত করা বর্তমান সময়ের অন্যতম চ্যালেঞ্জ। সে জন্য পেশাজীবীদের স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়ে আসা উচিত। পাশাপাশি মানুষ যেন স্বেচ্ছায় ঋণখেলাপি না হয়, তা নিশ্চিত করতে নতুন ব্যাংক কোম্পানি আইন বাস্তবায়ন ও দুর্বল ব্যাংকগুলো একীভূতকরণে উৎসাহ দেওয়া উচিত বলে তিনি মত দেন।

তিনি বলেন, বেসরকারি ব্যাংকগুলোর মূল মালিক হিসেবে যাদের বলা হয়, তারা মূল মালিক নন; বরং ব্যাংকের আমানতকারীরা মূল মালিক। সুতরাং স্বতন্ত্র পরিচালকেরা চেয়ারম্যান হলে তারা হবেন ব্যাংকের প্রকৃত মালিকদের প্রতিনিধি।

গত ৫০ বছরে বাংলাদেশের বিস্ময়কর উন্নয়ন হয়েছে উল্লেখ করে আতিউর রহমান বলেন, প্রবৃদ্ধির গতি যদি ৫ শতাংশ থাকে, তাহলে ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হবে।

সেই লক্ষ্য অর্জনে বেশ কিছু চ্যালেঞ্জ আছে বলে উল্লেখ করেন আতিউর রহমান, যেমন মূল্যস্ফীতি, আর্থিক হিসাবের ঘাটতি, বিনিয়োগ কমে যাওয়া ইত্যাদি। এসব সমস্যা সমাধানে বেশ কিছু পদক্ষেপ নেওয়া প্রয়োজন। এর মধ্যে প্রথম কাজ হবে বিনিময় হার স্থিতিশীল করা। এতে মূল্যস্ফীতি কমবে, পাশাপাশি বিদেশি বিনিয়োগও বাড়বে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ফিকির নির্বাহী পরিচালক টি আই এম নুরুল কবির। অনুষ্ঠানে দেশি-বিদেশি বিনিয়োগকারীরা উপস্থিত ছিলেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭