ইনসাইড গ্রাউন্ড

ম্যানসিটিকে টপকে আয়ের শীর্ষে এখন রিয়াল


প্রকাশ: 25/01/2024


Thumbnail

গত মৌসুমে ম্যানচেস্টার সিটি ছিল ধরাছোঁয়ার বাইরে। লিগ কাপ, ইংলিশ প্রিমিয়ার লিগের পাশাপাশি জয় করেছে বহুল প্রত্যাশিত চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাও। ইউরোপের বড় সব শিরোপা জেতা সত্ত্বেও এক জায়গাতে রিয়াল মাদ্রিদকে ছাড়াতে পারেনি তারা। গত মৌসুমে মাত্র একটি শিরোপা জিতেই আয়ের দিকে সবার ওপরে জায়গা করে নিয়েছে স্প্যানিশ ক্লাবটি। যা প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ‘ডিলোইট'।

ফুটবল ক্লাবগুলোর আয়ের র‌্যাঙ্কিংকে বলা হয় ‘ডিলোইট মানি লিগ’। ডিলোইট-এর হিসাবে ২০২২-২৩ মৌসুমে রিয়ালের মোট রাজস্ব আয় ৮৩ কোটি ১০ লাখ ইউরো। এবারের আগে সবশেষ তারা বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্লাব হয়েছিল ২০১৭-১৮ মৌসুমে।

২০১৫-১৬ মৌসুমের পর এই প্রথম এই খাত থেকে সবচেয়ে বেশি আয় করেছে ক্লাবগুলো। তবে সম্প্রচার সত্ত্ব খাতে আয় বেড়েছে মাত্র ৫ শতাংশ। টানা দুই মৌসুম পর এবার আয়ের শীর্ষস্থান হারিয়েছে ম্যানচেস্টার সিটি।

২০২১-২২ মৌসুমের চেয়ে আয় বেড়েছে গত মৌসুমের ট্রেবলজয়ী ক্লাব ম্যানচেস্টার সিটির। তবে তারা টপকাতে পারেনি রিয়াল মাদ্রিদকে। ইংলিশ ক্লাবটির আয় ৮২ কোটি ৬০ লাখ ইউরো। তালিকার তিন নম্বরে রয়েছে ফরাসি চ্যাম্পিয়ন পিএসজির নাম। ফ্রেঞ্চ ক্লাবটির আয় ৮০ কোটি ২০ লাখ ইউরো। আর আয়ের দিকে চতুর্থ স্থানে রয়েছে আরেক স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। কাতালানদের আয় ৮০ কোটি ইউরো।

মাঠের ফুটবলে সাফল্য খুব একটা ধরা না দিলেও ৭৬ কোটি ৬০ লাখ ইউরো আয় করে ম্যানচেস্টার ইউনাইটেড আছে পাঁচে। এরপরের স্থানে রয়েছে যথাক্রমে বায়ার্ন মিউনিখ ও লিভারপুল। অল রেডরা ২০২১-২২ মৌসুমে আয়ের তালিকায় তিনে ছিল, এবার তারা নেমে গেছে সাতে। এছাড়াও আয় কমেছে স্প্যানিশ ক্লাব অ্যাতলেটিকো মাদ্রিদ ও ইংলিশ ক্লাব ওয়েস্ট হ্যামের। আয়ের তালিকায় শীর্ষ ২০-এর মধ্যে ৮টি ক্লাবই ইংল্যান্ডের।

মানি লিগ ক্লাবগুলির মোট রাজস্ব আয় ছিল গত মৌসুমে ১০.৫ বিলিয়ন ইউরো, যা আগের মৌসুমের তুলনায় ১৪ শতাংশ বেশি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭