ইনসাইড গ্রাউন্ড

আইসিসি বর্ষসেরা ক্রিকেটার প্যাট কামিন্স


প্রকাশ: 25/01/2024


Thumbnail

২০২৩ সালের আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন প্যাট কামিন্স। মেয়েদের ক্রিকেটে টানা দ্বিতীয়বার বর্ষসেরা হয়েছেন ইংল্যান্ডের ন্যাট সিভার–ব্রান্ট।

এছাড়া ওয়ানডেতে ভারতের বিরাট কোহলি এবং টেস্টে অস্ট্রেলিয়ার উসমান খাজা বর্ষসেরা ক্রিকেটারের স্বীকৃতি পেয়েছেন। আজ আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

বর্ষসেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় কামিন্সের সঙ্গে ছিলেন ভারতের বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা এবং অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। বাকি তিনজনকে ছাড়িয়ে যাওয়া কামিন্স ২০২৩ সালে মোট ২৪টি ম্যাচ খেলে বল হাতে ৫৯ উইকেট এবং ব্যাট হাতে ৪২২ রান করেন।  

৩০ বছর বয়সী কামিন্স সবচেয়ে বেশি উজ্জ্বল ছিলেন অবশ্য অধিনায়ক হিসেবে। ২০২৩ সালের জুনে তাঁর নেতৃত্বে ভারতকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি জেতে অস্ট্রেলিয়া। বছরের শেষ দিকে একই দলকে আহমেদাবাদে হারিয়ে জেতে ষষ্ঠ ওয়ানডে বিশ্বকাপও। মাঝে ইংল্যান্ডের মাটিতে সিরিজ ২–২ সমতা রেখে অ্যাশেজও ধরে রাখে অস্ট্রেলিয়া। 

আবারও টি-টোয়েন্টির বর্ষসেরা ভারতের সূর্যকুমার

আবারও টি-টোয়েন্টির বর্ষসেরা ভারতের সূর্যকুমার

মেয়েদের ক্রিকেটে বর্ষসেরার রাচেল ফ্লিন্ট অ্যাওয়ার্ড জেতা সিভার–ব্রান্ট গতবছরও সেরা হয়েছিলেন। এ বছর ইংল্যান্ডের এই অলরাউন্ডারের সঙ্গে লড়াইয়ে ছিলেন অস্ট্রেলিয়ার অ্যাশ গার্ডনার ও বেট মুনি এবং শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু। ২০২৩ সালে ১৮টি ম্যাচ খেলে ৮৯৪ রান ও ৯ উইকেট নেন সিভার–ব্রান্ট।

ছেলেদের ওয়ানডেতে কোহলি বর্ষসেরা হয়েছেন শুবমান গিল, মোহাম্মদ শামি ও ড্যারিল মিচেলকে টপকে। ২০২৩ সালে ২৭ ওয়ানডেতে ১৩৭৭ রান কোহলি। যার মধ্যে বিশ্বকাপেই তোলেন ৭৬৫ রান। এটি বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড। এ ছাড়া বিশ্বকাপেই পঞ্চাশতম শতকের মাইলফলক স্পর্শ করেন কোহলি, ভেঙে দেন শচীন টেন্ডুলকারের দুই যুগ স্থায়ী রেকর্ড ৪৯ শতকরে রেকর্ড। 

টেস্টে বর্ষসেরা হওয়ার পথে খাজা পেছনে ফেলেছেন স্বদেশী ট্রাভিস হেড, ভারতের রবিচন্দ্রন অশ্বিন এবং ইংল্যান্ডের জো রুটকে। ২০২৩ সালে ১৩ টেস্টে ১২১০ রান করেন এই অস্ট্রেলিয়ান বাঁহাতি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭