ইনসাইড গ্রাউন্ড

ইতালির সিরি আ বিশ্বের সেরা লিগ


প্রকাশ: 26/01/2024


Thumbnail

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিস্টিক্স (আইএফএফএইচএস)-এর জরিপ অনুযায়ী, ২০২৩ সালে সেরা লিগ হিসেবে বিবেচিত হয়েছে ইতালির সিরি আ। দ্বিতীয় স্থানে রয়েছে ইউরোপের সবচেয়ে জনপ্রিয় ইংলিশ প্রিমিয়ার লিগ।

আইএফএফএইচএস বিভিন্ন র্যাঙ্কিং ও পরিসংখ্যান ব্যবহার করে এই তালিকা তৈরি করে থাকে। গত সাত বছরে ষষ্ঠবারই দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ। শেষবার ২০১৯ সালে আইএফএফএইচএস-এর প্রকাশিত র্যাঙ্কিংয়ে সেরা লিগের খেতাব পেয়েছিল ইপিএল।

১৯৯১ সাল থেকে আইএফএফএইচএস তাদের র্যাঙ্কিং প্রকাশ করে আসছে। যেখানে ১২তম বারের মতো ইতালির সিরি আ শীর্ষস্থান দখল করেছে। তৃতীয় স্থানে রয়েছে স্পেনের লা লিগা, চতুর্থ স্থানে ব্রাজিলিয়ান সেরি আ। এরপর পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছে জার্মানির বুন্দেসলিগা। তবে সেরা পাঁচে জায়গা করে নিতে পারেনি ফরাসি লিগ ওয়ান। ষষ্ঠ স্থানে রয়েছে তারা। এরপরের স্থানটা পর্তুগিজ প্রাইমিরা লিগা।

২০২২ সালে ব্রাজিলিয়ান সেরি আ প্রথমস্থানে ছিল। এবার সেই লিগটি চতুর্থ স্থানে নেমে গেছে। গত বছর চারে অবস্থান করা ইতালিয়ান সিরি আ এবার শীর্ষস্থানে জায়গা করে নেয়ার মূল কারণ ইউরোপিয়ান প্রতিযোগিতায় তাদের সাফল্য। গত বছরের চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ ও কনফারেন্স লিগের ফাইনাল খেলেছে ইতালির ক্লাবগুলো। যার কারণেই শীর্ষস্থানে জায়গা হয়েছে তাদের।

 

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭