ইনসাইড বাংলাদেশ

বরিশালে ৫ ইটভাটা গুড়িয়ে দুটিকে জরিমানা ৫ লাখ


প্রকাশ: 26/01/2024


Thumbnail

বরিশালের বানারীপাড়ায় ৫টি ইট ভাটায় ভ্রাম্যমান অভিযান পরিচালনা করা হয়েছে।বৃহস্পতিবার (২৫ জানুয়ারী) দিনভর পরিবেশ অধিদপ্তরের বরিশাল বিভাগীয় কার্যালয়ের পরিচালক মোঃ ইকবাল হোসেনের নির্দেশনায় পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড ইনফোর্সমেন্ট উইং- এর নির্বাহী ম্যাজিস্ট্রেট  সালেহা সুমি এ অভিযানের নেতৃত্ব দেন। এ সময় পরিবেশ অধিদপ্তরের বরিশাল বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক এ, এইচ, এম রাসেদ উপস্থিত ছিলেন।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) অনুযায়ী অবৈধ ইটভাটার বিরুদ্ধে এ মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। উক্ত মোবাইল কোর্টে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তরের বরিশাল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শেখ কামাল মেহেদী। অভিযানে এ দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, র‌্যাব-৮, বরিশাল জেলা পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ান ও বরিশাল ফায়ার সার্ভিস সহযোগিতা করেন।

অভিযান পরিচালনাকালে সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত ড্রাম চিমনীযুক্ত ৫টি ইটভাটার কিলন ও চিমনী ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়েছে এবং কাঁচা ইট সম্পূর্ণ ধ্বংস করা হয়েছে। এর মধ্যে ২টি ইটভাটা থেকে ৫লাখ টাকা জরিমানা আদায় হয়েছে।

ইটভাটার কিলন ও চিমনী ভেঙ্গে গুড়িয়ে দেওয়া এবং কাঁচা ইট সম্পূর্ণ ধ্বংস করা ভাটাগুলো হলো উপজেলার দক্ষিণ বাইশারী গ্রামের হায়দার আলীর মেসার্স এবিবি ব্রিকস, মোতাহার আলী মোল্লার মেসার্স নুর ব্রিকস, মো.নুরুল ইসলামের মিহান ব্রিকস ও আল্লাহর দান ব্রিকস,সকিনা বেগমের মেসার্স শিরিণ ব্রিকস।এর মধ্যে ,মো. নুরুল ইসলামের আল্লাহর দান ব্রিকসকে ২ লাখ ও সকিনা বেগমের মেসার্স শিরিণ ব্রিকসকে ৩ লাখ টাকা জরিমানাও করা হয়েছে।

এদিকে অভিযোগ রয়েছে বানারীপাড়া উপজেলার সিহংভাগ ইটভাটা অবৈধভাবে তাদের কার্যক্রম চালাচ্ছে। পরিবেশ রক্ষায় সচেতনমহল এ অবৈধ ইটভাটাগুলোতেও অভিযান পরিচালনা করে বন্ধ করে দেওয়ার দাবি জানিয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭