ইনসাইড ওয়েদার

বায়ুদূষণে আজ তৃতীয় মেগাসিটি ঢাকা


প্রকাশ: 27/01/2024


Thumbnail

আজ সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকার তৃতীয় অবস্থানে মেগাসিটি ঢাকা। শীর্ষ দুই স্থানে যথাক্রমে বসনিয়া হার্জেগোভিনার শহর শারাজেভো ও ভারতের দিল্লির অবস্থান।

শনিবার (জানুয়ারি) সকাল ৮টা ১৩ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে অবস্থান করা বসনিয়া হার্জেগোভিনার শহর শারাজেভোর বায়ুর মানের স্কোর হচ্ছে ৩৫৪ অর্থাৎ সেখানকার বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে আরেক দিল্লির স্কোর হচ্ছে ২৪৭ অর্থাৎ সেখানকার বায়ুর মান খুবই অস্বাস্থ্যকর।

অন্যদিকে, ঢাকার অবস্থান ৩ নম্বরে। এই শহরের দূষণ স্কোর ২৩৫ অর্থাৎ এখানকার বায়ুর মানও খুবই অস্বাস্থ্যকর। এরপরে দূষণ তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে ঘানার আক্রা (২২৭), পঞ্চম ভারতের কলকাতা (২০০)।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭