ইনসাইড বাংলাদেশ

কাল স্বতন্ত্রদের যে বার্তা দিতে পারেন প্রধানমন্ত্রী


প্রকাশ: 27/01/2024


Thumbnail

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী কাল নির্বাচিত ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্যকে গণভবনে আমন্ত্রণ জানিয়েছেন। জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হওয়ার ৪৮ ঘণ্টা আগে এই বৈঠক নিয়ে নানামুখী আলাপ আলোচনা চলছে। এবার যে ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন, তাদের ৫৮ জনই আওয়ামী লীগের সঙ্গে কোন না কোন ভাবে যুক্ত। এরা আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন। মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র ভাবে নির্বাচন করেছেন। এই স্বতন্ত্র ভূমিকা কী হবে তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানা প্রশ্ন সৃষ্টি হচ্ছে। বিশেষ করে এবার বিরোধী দলের সংখ্যা একেবারে নগণ্য সংখ্যক হওয়ায় স্বতন্ত্রদের ওপর নির্ভর করছে সংসদ কতটুকু কার্যকর হবে।

১১ জন জাতীয় পার্টির সংসদ সদস্য সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী বিরোধী দলের মর্যাদা পায় না। তারপরও স্বতন্ত্রদের সমর্থনে হয়তো তাদেরকে বিরোধী দলের মর্যাদা দেওয়া হতে পারে। কিন্তু তারা বিরোধী দল হিসাবে কতটুকু কার্যকর ভূমিকা পালন করতে পারবে এ নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে। 

৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্যদের ভূমিকা কী হবে সেটির ওপর নির্ভর করছে এই সংসদ কতটুকু প্রাণবন্ত গতিশীল হবে সেটি। আর স্বতন্ত্র সংসদ সদস্যদের ভূমিকা কী রকম হতে পারে এ নিয়ে নানামুখী কথাবার্তা রয়েছে। স্বতন্ত্রদের অনেকেই চান আওয়ামী লীগে যোগদান করতে এবং আওয়ামী লীগার হয়ে কাজ করতে। কিন্তু আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্র বলছে, প্রধানমন্ত্রী আগামীকাল সুস্পষ্ট ভাবে জানিয়ে দেবেন স্বতন্ত্র থেকে আওয়ামী লীগে নেওয়া হবে না। বরং তারা যেন তাদের স্ব অবস্থান থেকে কাজ করে সে ব্যাপারে তাদেরকে পরামর্শ দেওয়া হবে। 

দ্বিতীয়ত, আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বতন্ত্রদের সরকারের গঠনমূলক সমালোচনা করা, ভালো কাজের প্রশংসা করা, ভুল ত্রুটি ধরিয়ে দেওয়া এই রকম স্বাধীন কাজের ওপর গুরুত্ব দেবে। স্বতন্ত্ররা না যেন সংসদে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সে ব্যাপারে প্রধানমন্ত্রী সুস্পষ্ট একটি নির্দেশনা দিতে পারেন। কারণ এবারের স্বতন্ত্ররাও যদি শেষ পর্যন্ত আওয়ামী লীগের প্রশংসা করে, স্তুতি দেওয়া শুরু করে জাতীয় সংসদে তাহলে জাতীয় সংসদ তার আসল লক্ষ্য থেকে বিচ্যুত হবে বলে অনেকে মনে করেন। আর এ কারণেই স্বতন্ত্ররা যেন কার্যকরভাবে গঠনমূলক ভূমিকায় সংসদের দায়িত্ব পালন করেন সে ব্যাপারে প্রধানমন্ত্রী একটি সুনির্দিষ্ট দিক নির্দেশনা দেবেন। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, স্বতন্ত্রদের তিনি স্বাগত জানাবেন। নির্বাচনে অংশগ্রহণ করার জন্য তাদের ধন্যবাদ জানাবেন এবং এই সংসদে তাদের ভূমিকার কথাও স্মরণ করিয়ে দেবেন। ফলে যারা স্বতন্ত্র নির্বাচিত হয়ে আওয়ামী লীগের সংসদ সদস্য হওয়ার প্রত্যাশা করেছিলেন তাদের সেই প্রত্যাশা হয়তো পূরণ হবে না। বরং স্বতন্ত্রদেরকে স্বতন্ত্র হিসেবে থাকা এবং স্ব স্ব অবস্থান থেকে তাদের মতো করে বন্তব্য রাখার জন্যই প্রধানমন্ত্রী পরামর্শ দিবেন। 

একাধিক স্বতন্ত্র সংসদ সদস্যের সঙ্গে কথা বলে দেখা গেছে, আগামীকালের বৈঠকে যাওয়ার জন্য তারা উৎসুক হয়ে আছেন। তারা নিজেরাও বলছেন, আমরা আসলে অপেক্ষায় আছি প্রধানমন্ত্রী আমাদের কী দিক নির্দেশনা দেন। তবে স্বতন্ত্ররা জাতীয় সংসদে কী ভূমিকায় অবর্তীণ হবেন এ নিয়ে তাদের মধ্যেই এক ধরনের স্ববিরোধীতা লক্ষ্য রয়েছে। আগামীকালের বৈঠকের পর স্পষ্ট হবে স্বতন্ত্রদের ভূমিকা জাতীয় সংসদে কী হবে?


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭