ইনসাইড গ্রাউন্ড

শেষ মুহূর্তের গোলে ছিটকে গেল টটেনহ্যাম


প্রকাশ: 27/01/2024


Thumbnail

নাথান আকের শেষ মুহূর্তের গোলে টটেনহ্যাম হটস্পারকে বিদায় করে এফএ কাপের পরের রাউন্ডে পা রেখেছে ম্যানচেস্টার সিটি। ২০১৯ সালের পর থেকে টানা ৫ হারের পর, প্রথমবারের মতো স্পার্সের মাঠে জয়ের দেখা পেল পেপ গার্দিওলার দল। আরেক ম্যাচে অ্যাস্টন ভিলার বিপক্ষে গোলশূন্য ড্র করে চেলসির ভাগ্য এখন নির্ধারিত হবে ফোর্থ রাউন্ড রিপ্লেতে।

ইউরোপিয়ান ফুটবলের যতই আধিপত্য করুক না কেন টটেনহ্যাম হটস্পারের স্টেডিয়াম বরাবরই অপয়া ছিল ম্যানচেস্টার সিটির জন্য। ২০১৯ সাল থেকে এখানে ৫ ম্যাচ খেলে পাঁচটাতেই হেরেছে পেপ গার্দিওলার দল। আর এই ৫ বছরে সিটির কোনো ফুটবলারই গোলের দেখা পায়নি।

এফএ কাপের ফোর্থ রাউন্ডে সে প্রেক্ষাপটেরই পুনর্মঞ্চায়ন ঘটছিল। ম্যাচের ষষ্ঠ মিনিতে অস্কার ববের গোল বাতিল করে ভিএআর। সিটি ফুটবলাররাও ছিলেন এদিন ছন্দহীন।

ট্রেবলের আশা বাঁচিয়ে রাখতে তাই পূর্ণশক্তি প্রয়োগের বিকল্প ছিল না পেপ গার্দিওলার সামনে। বেঞ্চে থাকা সকল ধরনের অস্ত্রই ব্যবহার করেছেন স্প্যানিশ মাস্টারমাইন্ড। ৬৫ মিনিটে হুলিয়ান আলভারেজকে উঠিয়ে ডি ব্রুইনাকে নামানোর সিদ্ধান্ত পক্ষে এসেছে বর্তমান চ্যাম্পিয়নদের।

কর্নার থেকে এই বেলজিয়ান তারকার শটে বল জালে পাঠান নাথান আকে। যদিও ভিএআরে সে গোল কাটাছেঁড়া করা হয়েছে অনেক। তবে শেষ পর্যন্ত বেঁচে যাওয়া সে গোলে টটেনহ্যামের বিদায় নিশ্চিত করে সিটি। টানা ৩৫ ম্যাচে গোল করা টটেনহ্যামকে আটকে দিয়ে খুশি পেপ গার্দিওলা।

ম্যাচশেষে গণমাধ্যমকে তিনি বলেন, ‘অবিশ্বাস্য। সবার পারফরম্যান্স টপ ক্লাস ছিল। যা কিনা আবারো প্রমাণ করে কীভাবে এই ছেলেরা অতীতে এতকিছু অর্জন করেছে। পরিস্থিতি এমন ছিল যে পরের রাউন্ডে যেতে জিততেই হবে আর হারলেই বিদায়। আজ দল ঐ মানসিকতা নিয়েই খেলেছে। হ্যাঁ, আমি খুশি।’

এদিকে আরেক বিগ ম্যাচেও একই প্রেক্ষাপট। শুরুতেই অ্যাস্টন ভিলাকে এগিয়ে দিয়েছিল ডগলাস লুইস। তবে ভিএআরের কল্যাণে সে যাত্রায় বেঁচে যায় চেলসি। এরপর আক্রমণ-পাল্টা আক্রমণে স্ট্যামফোর্ড ব্রিজে লড়াই চলছিল বেশ। দ্বিতীয়ার্ধে ব্লুজদের আক্রমণাত্মক ফুটবলের সামনে দেয়াল হয়ে দাঁড়ান ভিলা গোলরক্ষক এমি মার্টিনেজ।

গোলশূন্য ড্র হওয়ায় এই দুই দল আরও একবার একে অন্যের মুখোমুখি হবে; ফেব্রুয়ারিতে ভিলার মাঠে আতিথ্য নেবার আগেই অবশ্য রোববার প্রতিপক্ষ নির্ধারিত হয়ে যাবে এই দুই দলের বিজয়ীর।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭