ইনসাইড থট

শেখ হাসিনা দার্শনিক ভিত্তির ওপর রাষ্ট্র পরিচালনা করেন


প্রকাশ: 27/01/2024


Thumbnail

সাম্প্রতি ‘চিকিৎসা বিজ্ঞান গবেষণার দিক নির্দেশক দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা, বিএমআরসির অগ্রযাত্রায় তিনিই প্রেরণা’ শীর্ষক এক গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকটি সঞ্চালনা করেন বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা: শাহ মনির হোসেন। বৈঠক অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী যে আলোচনা করেছেন তার চুম্বক অংশ প্রকাশ করা হলো।

দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা বিএমআরসিকে এমনভাবে গড়ে তোলার নির্দেশ দিয়েছেন যে, দেশের স্বাস্থ্য ব্যবস্থা যদি সঠিক ভাবে উন্নতি করতে হয় এবং যদি এটা চলমান রাখতে হয় এবং আন্তর্জাতিক মানের করতে হয় তাহলে রিসার্চ অবশ্যই প্রয়োজন। এই কারণে তিনি স্বাস্থ্যের সমস্ত বিষয়ের সাথে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের যে দায়িত্ব সে দায়িত্ব একাধিকবার আমাদেরকে স্মরণ করিয়ে দিয়েছেন। কোথায় আমাদের কী কী গাফিলতি হচ্ছে সেগুলিও তিনি আমাদেরকে বলতে ভোলেননি। তিনি বলেছেন, শুধুমাত্র রিসার্চ করলে হবে না, সেই রিসার্চকে আন্তর্জাতিক জার্নালেও আপনাদের প্রকাশ করতে হবে। যাতে বিশ্ববাসী বুঝতে পারে বাংলাদেশ এখন কোন পর্যায়ে আছে।

আমাদের স্বাস্থ্যব্যবস্থা শুধুমাত্র যে সঠিকভাবে চলছে, শুধু এটি নয়, আমরা বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে এবং এভিডেন্স বেজড ভাবে চিকিৎসা দিতে সক্ষম হচ্ছি। এর প্রধান কারণই হচ্ছে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের দায়িত্ববোধ সম্পর্কে সম্পূর্ণ সচেতন। দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা বলেন, বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের যিনি সভাপতি তাকে মনে রাখতে হবে যে তার মূল দায়িত্ব হচ্ছে আসলে একজন ম্যানেজারের দায়িত্ব। রিসার্চ বিষয়ে যে সকল কাজ তা সর্বক্ষেত্রে সঠিকভাবে হচ্ছে কি না সেদিকে লক্ষ রাখতে হবে এবং এটি একটি চলমান প্রক্রিয়া। এই চলমান প্রক্রিয়ায় প্রতিনিয়ত নতুন নতুন জ্ঞান অন্বেষণ করতে হবে। আমরা কোন অবস্থাতেই যেন কোনো দেশের পিছনে না থাকি। আমরা আমাদের কাজের মাধ্যমে সেটার প্রমাণ রাখছি এবং আমরা লক্ষ্য করলাম অনেক আন্তর্জাতিক জার্নালে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল কর্তৃক যে সকল সাহায্য দেওয়া হয়েছে, যে সকল ট্রেনিং দেওয়া হয়েছে তার ফলশ্রুতিতে এগুলি পাবলিকেশন হয়েছে। যেমন ল্যানসেট একটি নাম করা জার্নাল। সেখানেও বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল থেকে যে সকল কাজ হয় তার কিছু কিছু কাজ সেখানেও আমরা পাবলিশ করতে সক্ষম হয়েছি। তিনি রিসার্চের মূল উদ্দেশ্য আমাদেরকে বলে দিয়েছেন তিনটি। একটি হচ্ছে এর দ্বারা স্বাস্থ্য ব্যবস্থার উন্নতি হবে। দুই নম্বর হচ্ছে সাধারণ জনগণ বুঝতে পারবে আমাদের স্বাস্থ্য ব্যবস্থা এভিডেন্স বেজড হচ্ছে। তিন নম্বর হচ্ছে বিশ্ব বুঝতে পারবে যে আমরা সঠিকভাবেই এগিয়ে চলছি। রাষ্ট্রনায়ক শেখ হাসিনাকে আমরা কথা দিতে পারি তার যে দার্শনিক ভিত্তি, সেই ভিত্তি অনুযায়ী আমাদের কাজ চলবে এবং এখানে কোন রকম অস্পষ্ট থাকবে না। সুতরাং যেখানে নেতৃত্ব সঠিক থাকে সেই দেশে সকল কাজ যে সঠিকভাবে চলবে তা বলার অপেক্ষা রাখে না। বিশ্বে মাত্র হাতে গোনা কয়েকজন দার্শনিক রাষ্ট্রনায়ক আছেন যারা দর্শন এবং রাষ্ট্র পরিচালনা একই সাথে সমান ভাবে করে চলছেন। আমরা অত্যন্ত সৌভাগ্যবান যে, বিশ্বে দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা এই গুণে গুণান্বিত। আমরা মাত্র অল্প কিছুদিনের মধ্যেই যে দিক নির্দেশনা দেখতে পাচ্ছি সমাজের বিভিন্ন ক্ষেত্রে তাতে আমরা আশাবাদী হতে পারি। কারণ বিজ্ঞান গবেষণার দিক নির্দেশক হচ্ছেন দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭