ইনসাইড পলিটিক্স

খালেদা-রওশন: একই পথের যাত্রী দুজন


প্রকাশ: 27/01/2024


Thumbnail

বেগম খালেদা জিয়া এবং রওশন এরশাদ দুজনই যেন একই পথের যাত্রী। তাদের দুজনের দীর্ঘ জীবনের অনেক মিল আছে। তারা দুজনেই যেন একই পথের পথিক। জীবনসায়াহ্নে এসে তারা তাদের নিজেদের হাতে গড়া দলে প্রায় নির্বাসিত। দলের ক্ষমতা পুনরুদ্ধারের জন্য তারা দুজনই সংগ্রাম করছেন। 

বেগম খালেদা জিয়া এবং রওশন এরশাদের মধ্যে অদ্ভুত কিছু মিল রয়েছে। দুজনই সাবেক সেনাপ্রধানের স্ত্রী। দুজনেরই স্বামী অবৈধভাবে ক্ষমতা দখল করেছিলেন। দুজনের স্বামী পাকিস্তানের ধারার পৃষ্ঠপোষক, বাংলাদেশের স্বাধীনতাবিরোধী, যুদ্ধাপরাধী এবং পঁচাত্তরের খুনিদেরকে রাজনৈতিক ভাবে বিকাশের সুযোগ দিয়েছিলেন। 

রওশন এরশাদের সাথে স্বামী অবশ্য সামরিক কু য়ে হত্যা হননি, বরং গণআন্দোলনের মুখে ক্ষমতাচ্যুত হয়েছেন। বেগম খালেদা জিয়া রাজনীতিতে এসেছেন তার স্বামীর মৃত্যুর পর একেবারে দলের চাপে। তার রাজনৈতিক জীবনের কোন অভিজ্ঞতা ছিল না। ঠিক তেমনই রওশন এরশাদও রাজনীতিতে এসেছেন যখন তার স্বামী জেলে এবং জনগণের অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয়ে এক কঠিন সময় পার করছিলেন তখনই। 

দুজনই দলের ভিতর অনেক জনপ্রিয় ছিলেন এবং দুজনই দলকে পুনর্গঠনের ক্ষেত্রে বড় ধরনের ভূমিকা পালন করেছিলেন। যেমন- জিয়াউর রহমানের মৃত্যুর পর বেগম খালেদা জিয়া দলকে পুনর্গঠন করেছেন ঠিক তেমনই এরশাদের কারান্তরীণের পর রওশন এরশাদ জাতীয় পার্টির হাল ধরেছেন। দুজনের দলের মধ্যে একটা আলাদা অবস্থান করতে সক্ষম হয়েছিলেন। আর এই দুজনই এখন দলে কোণঠাসা। রওশন এরশাদ জাতীয় পার্টিতে কোণঠাসা হয়েছেন তার দেবর জি এম কাদেরের দ্বারা। অন্যদিকে বেগম খালেদা জিয়া তার দলে কোণঠাসা হয়েছেন তার পুত্র তারেক জিয়ার কূটকৌশলে। 

বেগম খালেদা জিয়া যেমন তার দলে তার হারানো অবস্থান ফিরে পাওয়ার জন্য মরিয়া হয়ে আছে কিন্তু বেগম খালেদা জিয়াকে দলের নিয়ন্ত্রণ নিতে দিচ্ছেন না তারেক জিয়া। তাকে সবসময় অসুস্থ বাড়ানো হচ্ছে ঠিক তেমনই রওশন এরশাদও দলের নিয়ন্ত্রণ নিতে চান কিন্তু জি এম কাদের তাকে অসুস্থ দেখিয়ে দলের নিয়ন্ত্রণ গ্রহণ করেছেন। রওশন এরশাদের দল জাতীয় পার্টিতে যেমন তার বিপুল সমর্থক রয়েছে কিন্তু তারা দলের ভিতর কোণঠাসা, দল থেকে বিতাড়িত যেমন- মসিউর রহমান রাঙ্গা, কাজী ফিরোজ রশীদ ঠিক তেমনই বিএনপিতে যারা খালেদাপন্থি হিসেবে পরিচিত ছিলেন তারা সবাই প্রায় দল থেকে বিতাড়িত হয়েছেন। যারা আছেন তারাও এখন কোণঠাসা অবস্থায়। বেগম খালেদা জিয়ার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত কর্নেল অলি আহমেদ কিংবা সাদেক হোসেন খোকা এরা কেউই এখন নাই। আর যারা আছেন আবদুল্লাহ আল নোমানের মতো তারাও বিএনপিতে একেবারে কোণঠাসা অবস্থায় রয়েছেন।  

জি এম কাদের যেমন প্রায় জোর করে দলকে কুক্ষিগত করে রেখেছেন ঠিক তেমনি তারেক জিয়াও জোর করে দলকে কুক্ষিগত করে রেখেছেন। আর এখন জি এম কাদেরের বিরুদ্ধে যেমন দলে দেখা দিয়েছে বিদ্রোহ ঠিক তেমনি তারেক জিয়ার নেতৃত্ব দেখা দিয়েছে বিদ্রোহ। বিএনপিতে যেমন সকলে চায় বেগম খালেদা জিয়া দলের নেতৃত্বে আসুন তেমনি রওশন এরশাদকে দলের নেতৃত্বে চান জাতীয় পার্টির তৃণমূলের নেতারা। কিন্তু বাস্তবতা হলো দুজনই এখন বয়োপ্রবীণ তারা নানা রকম অসুস্থতার সঙ্গে লড়াই করছেনন।






প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭