ইনসাইড ওয়েদার

আবারও বিশ্বে দূষণের শীর্ষে ঢাকার বাতাস


প্রকাশ: 28/01/2024


Thumbnail

আবারও বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলোর তালিকায় শীর্ষে উঠেছে রাজধানী ঢাকা। এয়ার কোয়ালিটি ইনডেক্সে শুক্রবারের মতো শনিবারও ঢাকার বাতাসকে ‘খুবই অস্বাস্থ্যকর’ শ্রেণিবদ্ধ করা হয়েছে। শীতকালে বেশিরভাগ সময়ই ‘খুবই অস্বাস্থ্যকর’ বাতাসের চক্রে অবস্থান করছে ঢাকা। 

আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের পর্যবেক্ষণ অনুযায়ী, শনিবার সকালে বিশ্বের পাঁচটি শহরের বাতাস খুবই অস্বাস্থ্যকর হয়ে ওঠে। এর মধ্যে ঢাকার বাতাস সকাল ১০টায় ‘অস্বাস্থ্যকর’ থেকে ‘খুবই অস্বাস্থ্যকর’ হয়ে ওঠে। দুপুর ১২টার দিকে দেখা যায় ঢাকার বাতাসের একিউআই ২৭৬। সকাল ১০টায় ঢাকার বায়ুমান ছিল ২৭৯, বেলা ১১টায় তা বেড়ে হয় ২৮১।

ঢাকার পরের দুই অবস্থানে ছিল ভারতের দুই শহর যথাক্রমে কলকাতা ও দিল্লি। একইদিনে সবচেয়ে ভালো বাতাস ছিল যুক্তরাষ্ট্র, জাপান, কানাডা ও অস্ট্রেলিয়ার শহরগুলোতে।

একিউআই নম্বর যত বাড়তে থাকে, বায়ুমান তত ঝুঁকিপূর্ণ বলে ধরা হয়। একিউআই শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে সেই এলাকার বাতাসকে ভালো বলা যায়। ৫১ থেকে ১০০ হলে বাতাসের মান মডারেট বা মোটামুটি গ্রহণযোগ্য ধরা হয়।

১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫০ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসাবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)। দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। বর্ষাকালে কিছুটা উন্নতি হলেও শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় ঢাকার বাতাসের গুণমান। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭