কালার ইনসাইড

এবার ডিপফেকের শিকার হলেন টেইলর সুইফট


প্রকাশ: 28/01/2024


Thumbnail

সাধারণ ভাষায় বলা যায়, সত্য নয় এমন কোনো কথা, কাজ উচ্চতর কৃত্রিম প্রযুক্তির জ্ঞানের মাধ্যমে ছড়িয়ে দেওয়া হল ডিপফেক। ধারাবাহিকভাবে সেই ডিপফেকের স্বীকার হচ্ছেন তারকারাও। এবার ডিপফেকের স্বীকার হলেন মার্কিন পপ তারকা ও অভিনেত্রী টেইলর সুইফট।

সম্প্রতি সামাজিকমাধ্যম এক্সে (টুইটার) ছড়িয়ে পড়েছে টেইলর সুইফটের ডিপফেক ছবি। এবংকি ইতোমধ্যে তা দেখেছে কয়েক মিলিয়ন মানুষ। আর এ কারণে খুবই বিরক্ত হয়ে তিনি এর নির্মাতাদের নরকের অভিশাপ দিয়ে বলেছেন, ‘আমি খুবই বিব্রত ও বিরক্ত এসব নিয়ে। এগুলো যারা করে তারা নরকে যাক।’

এ ঘটনায় সুইফট ভক্তরাও বিরক্ত হয়ে খুঁজে বের করেছেন এমন এক নেটাগরিককে, যিনি টেইলরের ডিপফেক ছবি সামাজিকমাধ্যমে প্রথমবার শেয়ার করেছিলেন। স্বাভাবিক ভাবেই, অভিযুক্তের বিরুদ্ধে কড়া আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন গায়িকার অনুরাগীরা।

তবে, পিছু হটতে রাজি নন সেই অভিযুক্তও। তিনি একটি টুইট করে জানিয়েছেন, তিনি নাকি ‘জোকার’র মতো। তার না আছে কোনো নাম, না আছে কোনো ঠিকানা। অভিযুক্তের আরও দাবি, সুইফটিরা যতই নিজেদের ক্ষমতাশালী হোন না কেন, তারা নাকি কোনোভাবেই তার নাগাল পাবেন না।

এদিকে, টেইলর সুইফটের সঙ্গে এ ঘটনায় উদ্বেগ জানিয়েছে হোয়াইট হাউজ। ডিপফেকের বিষয়ে সতর্ক করে একটি লিখিত বিবৃতি দিয়েছেন হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি ক্যারিন জিন-পিয়েরে। তিনি বলেন, বিষয়টি খুবই উদ্বেগজনক। আমাদের পক্ষ থেকে যে ব্যবস্থা নেওয়া দরকার, সেটাই করা হবে



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭