ইনসাইড গ্রাউন্ড

রোনালদো-মেসিদের লিগ কত নম্বরে?


প্রকাশ: 28/01/2024


Thumbnail

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিস্টিক্স (আইএফএফএইচএস) ২০২৩ সালের বিভিন্ন রেংঙ্কিং ও পরিসংখ্যানের ভিত্তিতে বিশ্বের সেরা ১০০ লিগের তালিকা প্রকাশ করেছে। যেখানে প্রিমিয়ার লিগ, লা লিগা, বুন্দেসলিগাকে পেছনে ফেলে শীর্ষস্থান দখলে নিয়েছেন ইতালিয়ান সিরি আ।

আইএফএফএইচএসের ১০০ লিগের তালিকায় আছে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোদের লিগও। গত বছরের শুরুতে সৌদি প্রো লিগের ক্লাব আল নাসরে যোগ দেন পর্তুগিজ বরপুত্র। আর আর্জেন্টাইন মহাতারকা পিএসজি ছেড়ে পাড়ি দেন মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব ইন্টার মায়ামিতে।

আইএফএফএইচএসের তালিকায় ২০২২ সালের তুলনায় সৌদি প্রো লিগের সাত ধাপ উন্নতি হলেও ২০ ধাপ পিছিয়েছে এমএলএস। ৪০তম স্থান থেকে এগিয়ে ৩৩তম স্থানে উঠে এসেছে সৌদি প্রো লিগ। তাদের পয়েন্ট ৪৭৯.৫। অন্যদিকে ৪৩তম স্থান থেকে ৬৩তম স্থানে নেমে গেছে এমএলএস। তাদের পয়েন্ট ৩১৯.৫।

১৯৯১ সাল থেকে আইএফএফএইচএস তাদের রেংঙ্কিং প্রকাশ করে আসছে। যেখানে ১৬১৯.৫ পয়েন্ট নিয়ে ১২তম বারের মতো ইতালির সিরি আ শীর্ষস্থান দখল করেছে। দ্বিতীয় স্থানে রয়েছে ইউরোপের সবচেয়ে জনপ্রিয় ইংলিশ প্রিমিয়ার লিগ। তাদের পয়েন্ট ১৫৬৭। ১৪৪৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে স্পেনের লা লিগা, ১২৯০.৫ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে ব্রাজিলিয়ান সেরি আ। এরপর পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছে জার্মানির বুন্দেসলিগা। তাদের পয়েন্ট ১২৮২.৭৫। তবে সেরা পাঁচে জায়গা করে নিতে পারেনি ফরাসি লিগ ওয়ান। ১১৪৩.২৫ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে তারা।

২০২২ সালে ব্রাজিলিয়ান সেরি আ প্রথমস্থানে ছিল। এবার সেই লিগটি চতুর্থ স্থানে নেমে গেছে। গত বছর চারে অবস্থান করা ইতালিয়ান সিরি আ এবার শীর্ষস্থানে জায়গা করে নেয়ার মূল কারণ ইউরোপিয়ান প্রতিযোগিতায় তাদের সাফল্য। গত বছরের চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ ও কনফারেন্স লিগের ফাইনাল খেলেছে ইতালির ক্লাবগুলো। যার কারণেই শীর্ষস্থানে জায়গা হয়েছে তাদের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭