ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে তীব্র গ্যাস সংকটে জ্বলছে না চুলা


প্রকাশ: 28/01/2024


Thumbnail

শীত শুরু থেকে দিনের বেলায় সকাল ৭টা থেকে বিকাল ৪টা পর্যন্ত গ্যাসের লাইনে গ্যাস নেই বললেই চলে। মিট মিট করে জ্বলা চুলায় রান্না হত না। তবে গত এক মাস ধরে পরিস্থিতি আরও খারাপের বর্ণনা দিচ্ছিলেন পৌর শহরের এলাকার বাসিন্দা রেহানা আক্তার মুক্তা। 

তিনি বলেন, এখন এক মাস ধরে ভোর ৪টায় ঘুম থেকে উঠে রান্নার কাজে গ্যাসের চুলা জ্বালাতে হয়। ভোর ৬ টা গ্যাস সম্পূর্ণ চলে যায়, আসে ঠিক রাত ১২-১টার দিকে। সারাদিন গ্যাসের চুলা জলে না শহরের আবাসিক বাড়িগুলোতে। ফলে দিনের বেলায় রান্না করা সম্ভব হচ্ছে না। রাত জেগে যা রান্না করি সেগুলো দিনের বেলায় মাটির গ্যাস সিলিন্ডারে গরম করে খেতে হয়। গ্যাস স্বল্পতার কারণে বেশ ভোগান্তিতে পড়তে হচ্ছে।  

শহরের শেখ রাসেল রোডের বাসিন্দা  কুলসুম বেগম বলেন, গত এক মাস ধরে চুলায় গ্যাস আসছে না। বিকল্প উপায়ে রান্নার কাজ করতে হচ্ছে। 

বাগবাড়ি মেঘনা রোডের গৃহিণী লিউ আক্তার গ্যাসের সংকট নিয়ে তার দুর্দশার বর্ণনা দিয়ে তিনি বলেন, দিনে তো কোনো সময় গ্যাস থাকেই না। রাত ১২টা/১টার দিকে আগে আসতো, গত একমাস ধরে আসেই না। আসলেও তা মিটমিট করে জ্বলে। এই আগুন দিয়ে রান্না করা যায়না। খাওয়া তো আর বন্ধ রাখা যায়না। দুই মেয়ে সকালে স্কুলে যায়। তাদের জন্য রান্না করতে হয়। তাই সিলিন্ডার নিয়ে আসছি। মাস গেলে তো বাড়িওয়ালা ঠিকই বিল নিচ্ছেন। এতে আমাদেরকে বাড়তি খরচ গুনতে হচ্ছে। 

সরেজমিনে জেলা শহরের কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, গত কয়েক বছর ধরে লক্ষ্মীপুরে শীতকালে গ্যাসের চাপ কমে যাওয়ার যে সমস্যা দেখা দিত, এবার তা আরও তীব্র আকার ধারণ করেছে।

জেলা শহরের বিভিন্ন এলাকা থেকে বাখরাবাদ গ্যাসের লক্ষ্মীপুর কার্যালয় অভিযোগ করেও কোন ফলাফল পায়নি। গত দুই মাস ধরে আবাসিক এলাকায় দিনের অধিকাংশ সময় গ্যাস থাকছে না। গ্যাস না থাকার কারণে চরম ভোগান্তিতে রয়েছেন জনসাধারণ। 

এদিকে সিএনজি ফিলিং স্টেশনগুলোতেও গ্যাসের চাপ কমে যাওয়ার কারণে গ্যাসের জন্য অপেক্ষামান গাড়ির প্রতীক্ষার সময়ও দীর্ঘতর হচ্ছে। 

খোঁজ নিয়ে জানা গেছে, বাগবাড়ি, উত্তর তেমুহনী, দক্ষিণ তেমুহনী, হাসপাতাল রোড, সোনালী কলোনি, মদিউল্লাহ হাউজিংসহ বিভিন্ন এলাকার বাসিন্দারা গ্যাস সংকটের কারণে গত দুই মাস ধরে গ্যাসের চুলায় রান্না করতে পারছেন না। মাটির চুলা, কাঠের চুলা, কেরোসিন স্টোভ ও অন্যান্য অস্থায়ী পদ্ধতি অবলম্বন করছেন। 

বাখরাবাদ গ্যাসের লক্ষ্মীপুর কার্যালয় সূত্রে জানা গেছে, লক্ষ্মীপুরে তাদের আবাসিক সংযোগ আছে ৭ হাজার ৫০০টি। এর মধ্যে ৫০ থেকে ৬০টি বাণিজ্যিক সংযোগ আছে। লক্ষ্মীপুরে মোট ৮ হাজার ঘনমিটার চাহিদার বিপরীতে সরবরাহ আছে মাত্র দুই হাজার ঘনমিটার।

লক্ষ্মীপুর বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপক জাহিদুল ইসলাম বলেন, এক মাস ধরে চাহিদা অনুযায়ী গ্যাসের সরবরাহ পাওয়া যাচ্ছে না। পাইপলাইনে গ্যাসের চাপ কমে গেছে। গ্রাহকেরা নিয়মিত অভিযোগ করছেন। কিন্তু আমরা কোনো সমাধান দিতে পারছি না। তবে আমি মনে করি গ্যাসের এই ভোগান্তি খুব তাড়াতাড়ি ঠিক হয়ে যাবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭