ইনসাইড পলিটিক্স

আরও ১১ টি আসন পেল আওয়ামী লীগ


প্রকাশ: 28/01/2024


Thumbnail

এবার জাতীয় সংসদে স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ৬২ জন। সংবিধান অনুযায়ী সংসদ নির্বাচনে ৯০ দিনের মধ্যে সংরক্ষিত ৫০ টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। এই নির্বাচন হবে আসলে সংসদে যারা সরাসরি ভোটে নির্বাচিত হয়েছেন তাদের ভোটে সমানুপাতিক হারে। অর্থাৎ একটি রাজনৈতিক দল যতগুলো আসন পেয়েছেন সেই সংখ্যানুপাতিক হারে ৫০ টি আসন বণ্টন করা হয়। সেই হিসেবে আওয়ামী লীগ ২২৪ টি আসনে জয়ী হয়েছে। আওয়ামী লীগ সংরক্ষিত ৫০ আসনের মধ্যে ৩৭ টি আসন লাভ করবে। অন্যদিকে জাতীয় পার্টি ১১ টি আসন পেয়ে দুটি সংরক্ষিত আসনের ভাগীদার। আর স্বতন্ত্ররা এবার ১১ টি সংরক্ষিত আসনে মনোনয়ন দেওয়ার যোগ্যতা অর্জন করেছিল। তবে আজকে আওয়ামী লীগ সভাপতির সাথে স্বতন্ত্রদের বৈঠকে স্বতন্ত্ররা এই সংরক্ষিত আসনে নারী সংসদ সদস্য চূড়ান্ত করার দায়িত্ব সংসদ নেতা আওয়ামী লীগ সভাপতির হাতে অর্পণ করেছেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাগত ভাষণের পরই ৬২ জন সংসদ সদস্যরা আলাদা আলাদাভাবে বক্তব্য রাখেন এবং তাদের প্রায় সবাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতীয় সংসদে কাজ করার জন্য তাদের অবস্থান পুনর্ব্যক্ত করেন। তারা বলেন, সংসদ নেতা প্রধানমন্ত্রী যে নির্দেশনা দিবেন, সেই নির্দেশনা অনুযায়ী তারা কাজ করবেন। 

নারী সংসদ সদস্য মনোনয়নের ব্যাপারে তাদের ভূমিকা সম্পর্কে তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে নির্দেশনা দিবেন এবং যাদেরকে সংরক্ষিত আসনে মনোনয়ন দেওয়ার জন্য অভিপ্রায় ব্যক্ত করবেন, স্বতন্ত্ররা তার পক্ষেই রায় দেবেন। এর ফলে আওয়ামী লীগের জন্য আরও ১১ টি আসন প্রাপ্তির পথ প্রশস্ত হয়ে গেল। কারণ এই ৬২ জন সংসদ সদস্য যে ১১ জন সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য মনোনয়ন করবেন সেই নারী সংসদ সদস্য এখন আওয়ামী লীগই চূড়ান্ত করবে। অর্থাৎ আওয়ামী লীগ সভাপতি এই ব্যাপারটিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। ফলে সংসদে নারী সংসদ সদস্যের ৪৮ জনই এবার কোন না কোনভাবে আওয়ামী লীগের সঙ্গে যুক্ত থাকবেন। 

এই বৈঠকে সুস্পষ্টভাবে লক্ষ্য করা গেছে, যারা স্বতন্ত্র হিসেবে নির্বাচিত হয়েছেন, তারা প্রায় সবাই আওয়ামী লীগ সভাপতিকেই নেতা মানছেন এবং তার নেতৃত্বেই জাতীয় সংসদে কাজ করবেন। অর্থাৎ কাগজে কলমে আওয়ামী লীগ না হলেও তারা আওয়ামী লীগের সংসদ সদস্যদের মতোই জাতীয় সংসদে ভূমিকা রাখবেন। লক্ষ্য করার বিষয় স্বতন্ত্র হিসেবে ৬২ জস সংসদ সদস্যই গণভবনে গিয়েছিলেন এবং এদের একটি বড় অংশই আওয়ামী লীগের পরিচিত পোশাষ মুজিব কোর্ট পড়ে গণভবনে যান। তারা যে পৃথক ভূমিকা গ্রহণের চেয়ে আওয়ামী লীগের সংসদ সদস্যের মতোই ভূমিকা পালনে আগ্রহী এই বিষয়টি রাখঢাক ছাড়াই তারা বলেছেন। এর ফলে জাতীয় সংসদে স্বতন্ত্রদের স্বাতন্ত্র্য ভূমিকা থাকবে কিনা তা নিয়ে সংশয় সৃষ্টি হলো।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭