ইনসাইড বাংলাদেশ

নিপাহ ভাইরাস সংক্রমণ: সতর্ক হতে হবে সবাইকে


প্রকাশ: 29/01/2024


Thumbnail

শীতকালে নিপাহ ভাইরাসের প্রকোপ বাড়ে। এর আগেই দেশজুড়ে সতর্কতা জারি করেছে সরকার। এরপরও তাতে ভ্রুক্ষেপ না করে আক্রান্ত এবং প্রাণ হারাচ্ছেন অসচেতন মানুষ। বাদুরের লালা থেকে খেজুরের রসে এই ভাইরাস ছড়িয়ে তা মানুষের দেহে সংক্রমিত হয়। এরপর রোগাক্রান্ত হয় সংক্রমিত ব্যক্তি।

গত কয়েকদিনে দেশের বিভিন্নস্থানে নিপাহ ভাইরাসে সংক্রমিত হয়েছেন অনেকেই। এরমধ্যে প্রাণহানির ঘটনাও ঘটেছে। মানিকগঞ্জ সদর উপজেলার পুটাইল ইউনিয়নের মান্তা ও ঘোস্তা গ্রামে গত দুই সপ্তাহে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু হয়েছে। মারা যাওয়া ব্যক্তিরা হলেন মান্তা গ্রামের বাবুল হোসেন ও ঘোস্তা গ্রামের লুৎফর হোসেন। পুটাইল ইউনিয়নের চেয়ারম্যান মহিদুর রহমান জানান, গত শনিবার রাতে রাজধানীর পপুলার হাসপাতালে মৃত্যু হয় বাবুল হোসেনের। 

প্রায় ১৫ দিন আগে খেজুরের কাঁচা রস খেয়ে বাবুল অসুস্থ হয়ে পড়লে মানিকগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়। পরে পপুলার হাসপাতালে স্থানান্তর করা হয়। অন্যদিকে গত ১৬ জানুয়ারি মারা যান ঘোস্তা গ্রামের লুৎফর হোসেন। মািনিকগঞ্জের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. লুৎফর রহমান নিপাহ ভাইরাসে বাবুলের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন।

এছাড়াও রাজশাহীর বাঘায় নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে ছাত্রদল নেতা আবু আফজালের (৪৫) মৃত্যু হয়েছে। রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় গতকাল বুধবার (২৪ জানুয়ারি) রাতে তার মৃত্যু হয়। আবু আফজাল বাঘা উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি ও চকছাতারী গ্রামের মৃত আবদুর রহমানের ছেলে। নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার বড় ভাই বাবুল ইসলাম।

প্রসঙ্গত, বাংলাদেশে প্রথম নিপাহ ভাইরাস শনাক্ত হয় ২০০১ সালে মেহেরপুরে। ঐ বছর শনাক্ত হয় ১৩ জন এবং অনেকেই মারা যায়। ২০০৪ সালে দেশে খেজুরের রস খেয়ে সর্বোচ্চ ৬৭ জন রোগী শনাক্ত হয়েছিল এবং মারা গেছে ৫০ জন। ২০১২ সালে এই রোগে আক্রান্ত হয় ১৮ জন। সবশেষ গত সাত বছরের মধ্যে ২০১৬ সালে কোনো রোগী শনাক্ত হয়নি। কিন্তু ২০১৭ সালে তিন জন, ২০১৮ সালে চার জন, ২০১৯ সালে আট জন, ২০২০ সালে সাত জন, ২০২১ সালে দুই জন এবং ২০২২ সালে তিন জন শনাক্ত হয়। গত ২৩ বছরে দেশে ৩৩৯ জন নিপাহ ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে, যার মধ্যে ২৪০ জন মারা গেছে।

এবছর সরকার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিপাহ ভাইরাস প্রতিরোধে খেজুরের কাঁচা রস পান করা থেকে বিরত থাকতে বলেছে। জীবনঘাতি এই ভাইরাসের টিকা আবিস্কার না হওয়ায় এ থেকে রক্ষায় সতর্কতার বিকল্প নেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭