ইনসাইড ওয়েদার

শীতের তীব্রতা কমবে, বাড়বে তাপমাত্রা


প্রকাশ: 29/01/2024


Thumbnail

শীতের তীব্রতায় কাঁপছে দেশের উত্তরের জনপদসহ গোটা দেশ। গতকালও দেশের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড হয়েছে পঞ্চগড়ের তেতুলিয়ায়।  অন্যদিকে চার বিভাগে বেড়েছে তাপমাত্রা। আবহাওয়ার পূর্বাভাস বলছে, আগামী কয়েকদিনের মধ্যে তাপমাত্রা আরও বাড়বে। 

আবহাওয়া দপ্তরের তথ্যমতে, রোববার (২৮ জানুয়ারি) দেশের প্রায় ২৪ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রির নিচে। এরমধ্যে সর্বনিম্ন ছিল তেঁতুলিয়ায় ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আশপাশে দিনাজপুরে ছিল ৫.৩ ও সৈয়দপুরে ছিল ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস বলছে, দেশের উত্তরে ঠান্ডা থাকবে। তবে কুমিল্লা ও মৌলভীবাজার জেলাসহ রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে। অন্যদিকে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

এছাড়া অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শীতের প্রকোপ আরও কমবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

তাপমাত্রা বাড়লেও কুয়াশার চাদর এখনই কাটছে না। রোববার মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীণ নৌ পরিবহন চলাচল ব্যাহত হতে পারে।

আবহাওয়া দপ্তরের তথ্যমতে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭