ইনসাইড গ্রাউন্ড

ইস্টবেঙ্গলের প্রথম নারী বিদেশি ফুটবলার বাংলাদেশের সানজিদা


প্রকাশ: 29/01/2024


Thumbnail

বাংলাদেশ অধিনায়ক সাবিনা খাতুনের ২৪ জানুয়ারি কিকস্টার্ট এফসিতে অভিষেক হয়ে গেলো। কিন্তু প্রথম ম্যাচে জ্বলে উঠতে পারেননি তিনি, তার দলও জেতেনি। ভারতের নারী লিগে কিকস্টার্ট গোলশূন্য ড্র করেছে উড়িষ্যা এফসির সঙ্গে। এছাড়া দেশের আরেক তারকা সানজিদা আক্তারও ইতিমধ্যে ভিসা জটিলতা কাটিয়ে কলকাতার ইস্ট বেঙ্গল ক্লাবে যোগ দিয়েছেন।

বেঙ্গালুরু স্টেডিয়ামের ম্যাচে এদিন শুরু থেকেই একাদশে ছিলেন বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক সাবিনা। খেলেছেন ১০ নম্বর জার্সিতে।

এদিকে কলকাতা যাওয়ার পর থেকে দলের সঙ্গে নিয়মিত অনুশীলন করছেন বাংলাদেশ ফুটবলের পোস্টারগার্ল সানজিদা আক্তার। এরইমধ্যে একটি প্রীতি ম্যাচও খেলেছেন তিনি। তবে ইস্টবেঙ্গলের জার্সিতে লিগ ম্যাচে নামতে আরো কয়েকদিন অপেক্ষায় থাকতে হচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের এই উইঙ্গারকে। কারণ, ইন্ডিয়া উইমেন্স লিগে ইস্টবেঙ্গলের পরের ম্যাচ ৩০ জানুয়ারি।

ইস্টবেঙ্গলের মাঠে এ ম্যাচে স্বাগতিকদের প্রতিপক্ষ স্পোর্টস ওড়িশা। কলকাতা থেকে সানজিদা জানিয়েছেন, ‘আশা করছি ৩০ জানুয়ারির ম্যাচ দিয়ে নতুন এই ক্লাবের জার্সিতে প্রথম মাঠে নামতে পারবো। ইস্টবেঙ্গলের জার্সিতে খেলার মধ্যে দিয়ে আমার হয়ে যাবে নতুন ইতিহাস।’

সানজিদা আক্তার কেবল বাংলাদেশের প্রথম নারী ফুটবলার হিসেবেই ইস্টবেঙ্গলে নাম লেখাননি, তিনি ঐহিত্যবাহী ক্লাবটিরও প্রথম বিদেশি নারী ফুটবলারও। গত মৌসুমে নারী লিগে নাম লেখানো লাল-হলুদরা এবার একজন বিদেশিই নিয়েছে। প্রীতি ম্যাচ অনুশীলনে সানজিদার পারফরম্যান্স দেখে ক্লাবের সবাই খুশি।

বাংলাদেশ থেকে সানজিদা এসেছেন-এই খবরে ইস্টবেঙ্গলের অনুশীলনেও বাড়ছে উৎসুক সমর্থকদের ভিড়। স্থানীয় গণমাধ্যমও পিছু নিচ্ছে বাংলাদেশের এই তারকা ফুটবলারের। এই লিগে খেলছেন বাংলাদেশ অধিনায়ক সাবিনা খাতুনও। তার দল কর্নাটকের কিকস্টার্ট। এরই মধ্যে নতুন ক্লাবের জার্সিতে অভিষেক হয়ে গেছে সাবিনার। এখন অপেক্ষায় সানজিদার। আগামী ৫ ফেব্রুয়ারি মুখোমুখি হবে সাবিনা ও সানজিদার ক্লাব। খেলা হবে ইস্টবেঙ্গলের মাঠে।

ওয়াসিম ইকবাল, শেখ মোহামম্মদ আসলাম, মোনেম মুন্না, গোলাম গাউস, রিজভী করীম রুমী, রাকিব, মিজানদের খেলা ইস্টবেঙ্গলে অনেক দিন পর পা পড়েছে বাংলাদেশের আরেক ফুটবলারের। এবার ইতিহাস নারী ফুটবলে। সেই ইতিহাস গড়তে যাচ্ছেন সানজিদা আক্তার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭