ইনসাইড পলিটিক্স

রওশন এরশাদ কি চান?


প্রকাশ: 29/01/2024


Thumbnail

জাতীয় পার্টিতে নতুন করে নাটক শুরু হচ্ছে। গতকাল জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ নিজেকে জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে ঘোষণা করে বর্তমান চেয়ারম্যান জি এম কাদের এবং মহাসচিব মুজিবুল হক চুন্নুকে অব্যাহতি দিয়েছেন। তবে জাতীয় পার্টির বর্তমান চেয়ারম্যান যিনি গতকালই সংসদের বিরোধী দলের নেতা নির্বাচিত হয়েছেন। তিনি এই অব্যাহতিকে পাত্তা দেননি। 

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেছেন, এই ধরনের অব্যাহতি দেওয়ার কোনো আইনগত এখতিয়ার রওশন এরশাদের নেই। তবে জাতীয় পার্টিতে যারা রওশনপন্থি তারাও মনে করছেন, এর মাধ্যমে আসলে জাতীয় পার্টির শেষ পর্যন্ত ভাঙবে না। বরং দর কষাকষি এবং দেনা-পাওনার হিসাব নিকাশের জন্যই জাতীয় পার্টিতে এই নাটক চলছে বলে ধারণা করা হচ্ছে। 

সংশ্লিষ্ট সূচকগুলো বলছে, যদিও রওশন এরশাদ ২ মার্চ কাউন্সিল ডেকেছেন। কিন্তু এরকম কাউন্সিল ডাকা এবারই প্রথম নয়। এর আগেও রওশন এরশাদ জাতীয় পার্টিকে ভাঙতে চেয়েছিলেন এবং জাতীয় পার্টির কাউন্সিল ডেকেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত দেবর-ভাবির সমঝোতা হয় এবং জাতীয় পার্টি ভাঙনের হাত থেকে রক্ষা পায়। এবারও জাতীয় পার্টিতে সেই একই নাটক মঞ্চস্থ হচ্ছে বলেই অনেক রাজনৈতিক পর্যবেক্ষক মনে করেন। 

জাতীয় পার্টিতে নাটকের মূল লক্ষ্য হলো, নারী সংসদ সদস্য হিসেবে যে দুইজনকে মনোনয়ন দেওয়া হবে তারা কারা? রওশন এরশাদ গত নির্বাচনে অংশগ্রহণ করেননি। অভিমান করে তিনি নির্বাচনে অংশগ্রহণ করেননি, তাকে মনোনয়ন ফরম দেয়া হয়নি। যদিও কোন কোন মহল থেকে বলা হয়েছে, রওশন এরশাদ নিজেই নির্বাচন করতে চাননি। তবে অসুস্থ রওশন এরশাদের নির্বাচনের করার আগ্রহ আছে কি না সেটা বড় প্রশ্ন নয়, রওশনের পেছনে যারা আছেন তারা রওশন এরশাদকে এটি বোঝাতে সক্ষম হয়েছেন যে, এর মাধ্যমে তাকে অপমান করা হয়েছে। আর নির্বাচনের পরে যখন জাতীয় পার্টিতে নানা রকম টানাপড়েন ঠিক সেই সময়ে যারা বঞ্চিত এবং গত নির্বাচনে যারা নানাভাবে প্রবঞ্চিত হয়েছেন তারা রওশন এরশাদকে সক্রিয় করেছেন। আর তাদের প্ররোচনাতেই রওশন এরশাদ আসলে গতকালের মত বিনিময় করে নিজেকে জাতীয় পার্টির চেয়ারম্যান ঘোষণা করেছেন। 

রওশন এরশাদ কি চান? 

বিভিন্ন মহল মনে করছেন, রওশন এরশাদ আসলে কি চান তার চেয়েও জাতীয় পার্টিতে যারা জিএম কাদের বিরোধী হিসেবে এখন সক্রিয় হয়েছেন, বিশেষ করে কাজী ফিরোজ রশীদ, সুনীল শুভ রায়সহ বিভিন্ন নেতৃবৃন্দ। তারা রওশন এরশাদকে ব্যবহার করে জাতীয় পার্টিতে হিস্যা নিতে চান। তাদের অবস্থান পোক্ত করতে চান। 

জাতীয় পার্টির নেতারা মনে করছেন, যদি শেরীফা কাদের সংসদ সদস্য হন তাহলে জাতীয় পার্টি থেকে রওশনপন্থিদের বা জিএম কাদের বিরোধীদের চিরতরে নির্মূল করা হবে। তাদের আর কোন অস্তিত্বই থাকবে না। আর এ কারণেই তারা রওশন এরশাদকে সংসদ সদস্য হিসাবে দেখতে চান। শেরীফা কাদেরের বদলে রওশন এরশাদ যেন জাতীয় পার্টিতে সংরক্ষিত কোটায় সংসদ সদস্য হন এ জন্যেই তাদের প্রচেষ্টা। তারা মনে করছেন, রওশন এরশাদ সংসদে এলে জিএম কাদেরের প্রভাব ক্ষুণ্ণ হবে। এর ফলে যারা রওশনপন্থি হিসেবে পরিচিত তারা জাতীয় পার্টিতে আস্তে আস্তে জায়গা পাবেন। 

বিভিন্নসূত্রগুলো বলছে, রওশন এরশাদের ব্যাপারে যারা দলের ভাঙন সৃষ্টি করতে চাচ্ছে সেই অংশের ব্যাপারে জিএম কাদেরপন্থিরা কঠোর অবস্থান নিয়েছেন এবং তাদেরকে আর কোন আশ্রয়-প্রশ্রয় দেওয়া হবে না বলেই জানা গেছে। তবে বিভিন্ন মহল মনে করছেন, শেষ পর্যন্ত জাতীয় পার্টিতে একটি সমঝোতা হবে। রওশন এরশাদকে সংরক্ষিত আসনে এমপি করা এবং যারা পদত্যাগ করেছেন তাদেরকে ফিরিয়ে আনার মাধ্যমে জাতীয় পার্টিতে বর্তমান সংকটের সমাধান হতে পারে বলেও অনেকে মনে করছেন। এখন দেখার বিষয় রওশন এরশাদের সঙ্গে জিএম কাদের কত তারাতারি সমঝোতার চেষ্টা করেন বা আদৌ করেন কি না?


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭