ইনসাইড গ্রাউন্ড

এশিয়ান কাপে তাজাকিস্তানের চমক


প্রকাশ: 29/01/2024


Thumbnail

কাতার বিশ্বকাপে রূপকথার গল্প লিখেছিল আফ্রিকার দেশ মরক্কো। বাঘা বাঘা সব প্রতিপক্ষকে ঘায়েল করে উঠে গিয়েছিল বিশ্বকাপের সেমিফাইনালে। বিশ্বকাপে না হোক, এশিয়া মহাদেশের শ্রেষ্ঠত্বের আসরে এবার তাজাকিস্তান যা করছে তাকে রূপকথা না বলে উপায় কী! ফিফা রেংঙ্কিংয়ে পিছিয়ে থাকা দলটি প্রথমবার খেলতে এসেই যে একের পর এক চমক দেখিয়ে জায়গা করে নিয়েছে কোয়ার্টার ফাইনালে।

কাতারে এএফসি এশিয়ান কাপের রাউন্ড অব সিক্সটিনের খেলায় সংযুক্ত আরব আমিরাতকে টাইব্রেকারে ৫-৩ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে গেছে আসরের চমক জাগানো দল তাজিকিস্তান। নির্ধারিত সময় ও অতিরিক্ত সময়ের খেলা শেষে ১-১ গোলে খেলা সমতায় থাকলে টাইব্রেকারে গড়ায়।

নির্ধারিত সময়ের ৩০ মিনিটে ভাদাত হানোনভের গোলে এগিয়ে যায় তাজিকরা। পুরো ৯০ মিনিট এই লিড ধরে রাখলেও যোগ করা সময়ের পঞ্চম মিনিটে তাজিকদের হতাশায় ডুবিয়ে গোল করেন আমিরাতের খলিফা আল হাম্মাদি। এরপর টাইব্রেকারে প্রতিটি শটে তাজিকরা গোল করলেও আমিরাতের একটি শট নষ্ট হয়।

অথচ এই ম্যাচটি আরব আমিরাত ফেবারিট হিসেবেই শুরু করেছিল। ফিফা রেংঙ্কিংয়ে তাজিকিস্তানের চেয়ে অনেকটাই এগিয়ে তারা। আরব আমিরাত যেখানে ফিফা রেংঙ্কিংয়ে ৬৪ নম্বর দল, তাজিকিস্তান আছে ১০৬ নম্বরে।

তাজিকিস্তানের চমকের শেষ অবশ্য এখানেই নয়। বরং এশিয়ান কাপের এবারের আসরে তাদের গোটা পথচলাটাই কোনো রূপকথার গল্পের চেয়ে কম রোমাঞ্চকর নয়। এক সময়ের সোভিয়েত রাশিয়ার অংশ এই দেশটি স্বাধীন হওয়ার পর এই প্রথমবারের মতো এশিয়ান কাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। আর প্রথমবার খেলতে এসেই কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে।

গ্রুপ পর্বে 'এ' গ্রুপে কাতার, চীন ও লেবাননের সঙ্গে ছিল তাজিকিস্তান। লেবানন ও সাবেক সোভিয়েত দেশটি রেংঙ্কিংয়ে কাছাকাছি থাকলেও কাতার (৫৮) ও চীন (৭৯) অনেক এগিয়ে। তবে মাঠের খেলায় কাতারের কাছে ১-০ গোলে হারলেও চীনকে রুখে দেয় গোলশূন্য ড্রয়ে। শেষ ম্যাচে লেবাননকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ রানার্স আপ হিসেবে নকআউট পর্বে জায়গা করে নেয় তাজিকরা। এবার শেষ ষোলোয় আমিরাত বধ করে শেষ আটে তারা। এখন দেখার বিষয়, তাজিক রূপকথার শেষটা কোথায় গিয়ে হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭