ওয়ার্ল্ড ইনসাইড

ব্লিংকেন যাচ্ছেন ইসরায়েল, ‘পরামর্শ’ কি শুনবে নেতানিয়াহু?


প্রকাশ: 31/01/2024


Thumbnail

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন আবারও যাচ্ছেন ইসরায়েল সফরে। আগামী শনিবার তিনি তেল আবিব পৌঁছতে পারেন বলে জানা গেছে। গত বছরের ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর দেশটিতে এটি তার ষষ্ঠ সফর। সফরে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করবেন ব্লিংকেন।

ব্লিংকেনের এই সফরের মূল উদ্দেশ্য মূলত গাজায় আরও ত্রাণ সরবরাহ বাড়ানো। এছাড়া গাজা যুদ্ধের পর ফিলিস্তিন নিয়ে মার্কিনিদের প্রত্যাশা ও সে অনুযায়ী নিজেদের প্রস্তাবগুলো ব্যক্ত করা। এ বিষয়ে আলাপ করতে দেশটির যুদ্ধকালীন মন্ত্রিসভার সাথে বৈঠকে বসবেন তিনি।

তবে নেতানিয়াহু কি মার্কিনিদের পরামর্শ আদৌ শুনবে? পরিস্থিতি দেখে এমন সম্ভাবনা দেখা যাচ্ছে না।

এর আগেও গণমাধ্যমের প্রতিবেদন থেকে আমরা জানতে পেরেছি- ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মার্কিনিদের পরামর্শে কর্ণপাত করেননি, বরং উপেক্ষা করেছেন।

এর আগে শেষবার যখন ব্লিংকেন ইসরায়েলে গিয়েছিলেন, তখন নেতানিয়াহুর সঙ্গে তার বৈঠকটি অবিশ্বাস্যভাবে উত্তেজনাপূর্ণ এবং অনেক মতবিরোধে পূর্ণ ছিল বলে জানা গেছে।

মার্কিনিরা চায় গাজায় আরও ত্রাণ সরবরাহ বাড়ানো হোক। কিন্তু ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেছেন- তিনি কেবল মানবিক বিপর্যয় ঠেকাতে ন্যূনতম পরিমাণ ত্রাণ সরবরাহের অনুমতি দেবেন।

কিন্তু বিগত মাস ধরে দেখা যাচ্ছে- সেখানে (গাজায়) কত সংখ্যক মানুষ মারা যাচ্ছে, কত ফিলিস্তিনি তাদের বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। বর্তমানে তারা বাস্তুচ্যুত। সেখানে চরম মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

তাই আমেরিকা নেতানিয়াহুর উপর এই চাপ দিচ্ছে। তবে এই সফরে তিনি কী প্রতিক্রিয়া দেখাবেন তা সময়ই বলে দেবে।

 

সূত্র: আল জাজিরা



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭