ক্লাব ইনসাইড

বাহারি পিঠা উৎসবে মুখোরিত গুরুদয়াল সরকারি কলেজ


প্রকাশ: 31/01/2024


Thumbnail

বাঙালির হাজার বছরের ঐতিহ্যবাহী সংস্কৃতির সাথে মিশে আছে পিঠা-পুলি। যখনই শীতের আমেজ আসে তখনি পিঠা-পুলি, পায়েস কিংবা নাড়ুর কথা আমাদের মনে ভেসে ওঠে। আধুনিকতার ছোঁয়ায় ও নগরায়নের ফলে এই পিঠা উৎসব বিলুপ্তির পথে। বাঙালির এই পিঠা উৎসবের সংস্কৃতিকে ধরে রাখতে ভোল সরকারি কলেজে বর্ণাঢ্য পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩১ জানুয়ারি) সকালে গুরুদয়াল সরকারি কলেজ ক্যাম্পাসের কৃষ্ণচূড়া চত্বর জুড়ে অনুষ্ঠিত হয়েছে এ পিঠা উৎসব।কলেজ শিক্ষক পরিষদ এ উৎসবের আয়োজন করে। অনুষ্ঠানে হরেক রকমের পিঠার পসরা নিয়ে বিভিন্ন স্টল সাজান কলেজের শিক্ষার্থীরা।


পিঠা উৎসবে কলেজের বিভিন্ন বিভাগ থেকে মোট ৩০টি স্টল ও ৩০০ প্রকারের পিঠা নিয়ে অংশগ্রহণ করে শিক্ষার্থীরা। চারদিকে উৎসবমুখর পরিবেশ,স্টলে স্টলে সারি সারি পিঠার মনোমুগ্ধকর প্রদর্শন। 

নানা নামের ও বিভিন্ন রংয়ের মুখরোচক পিঠা স্থান পায় স্টলগুলোতে।বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন গুরুদয়াল সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মুশতাকুর রহমান। তিনি স্টলগুলো ঘুরে ঘুরে দেখেন। পরে পিঠা উৎসব উপলক্ষে আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গুরুদয়াল সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মুশতাকুর রহমান বলেন, পিঠা উৎসব বাঙালিদের হাজার বছরের সংস্কৃতির সাথে মিশে আছে। প্রতিবছরের মতো এবারও গুরুদয়াল সরকারি কলেজ এ গ্রামের পিঠা-পুলির আমেজকে ফুটিয়ে তুলতে পিঠা উৎসবের আয়োজন করেছে। এই উৎসবের কারণে আমরা আমাদের গ্রামের সেই পিঠা-পুলির ঘ্রাণ নিতে পারছি, স্বাদ নিতে পারছি। 


পিঠা উৎসব উপভোগ করতে আসা শিক্ষার্থীরা বলেন বলেন, বিদেশী অনেক খাবার আমাদের দেশে জায়গা করে নিয়েছে। যার ফলে মায়েদের হাতের অনেক পিঠা বিলুপ্তির দ্বারপ্রান্তে। প্রতিবছর পিঠা উসবের আয়োজন করা হলে নতুন প্রজন্ম দেশি পিঠায় পরিচিত হতে পারবে। পিঠা শুধু খাবার নয়, এর সাথে জড়িয়ে আছে গ্রাম-বাংলার ঐতিহ্য। এই উৎসবের মধ্য দিয়ে বাঙালি ঐতিহ্য ও সংস্কৃতি ছড়িয়ে পড়ুক সবার প্রাণে। 

উৎসবের এই আমেজে গুরুদয়াল সরকারি কলেজের অর্থনীতি বিভাগের প্রভাষক সৌরভী আক্তার জানান, বিভিন্ন ডিপার্টমেন্ট থেকে কলেজের শিক্ষার্থীরা এ উৎসবে অংশগ্রহণ করে।বাংলার চিরায়ত ঐতিহ্য নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে এই উৎসবের আয়োজন'। উৎসবে শিক্ষার্থীদের তৈরী স্টলগুলো ছিল নানা বৈচিত্রের পিঠার সমারোহ। এছাড়াও উৎসবে পিঠা নিয়ে অংশগ্রহণকারীদের মাঝে পুরুস্কার বিতরণ করা হয়।

পরে অতিথিরা পিঠা উৎসবের বিভিন্ন স্টল পরিদর্শন ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭