ইনসাইড থট

‘জাতিসংঘের গুরুত্বপূর্ণ পদে নেতৃত্ব দেয়ার যোগ্যতাও রাখেন সায়মা ওয়াজেদ’


প্রকাশ: 31/01/2024


Thumbnail

সাম্প্রতি ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক প্রধান পদে সায়মার অভিষেক স্বাস্থ্যখাতের গৌরব, গর্বিত বাংলাদেশ’ শীর্ষক এক গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকটি সঞ্চালনা করেন বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিপ্রেক্ষিতের নির্বাহী পরিচালক সৈয়দ বোরহান কবীর। বৈঠকে আলোচক হিসেবে অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ যে আলোচনা করেছেন তার চুম্বক অংশ প্রকাশ করা হলো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক প্রধান পদে সায়মার অভিষেক স্বাস্থ্যখাতের গৌরব, গর্বিত বাংলাদেশ বিষয়টি খুব প্রাসঙ্গিক। আমি মনে করি শুধু স্বাস্থ্য খাতের গৌরব না, পুরো বাংলাদেশের, বাঙালি জাতির গৌরবের বিষয়। সায়মা তার দক্ষতা, তার যোগ্যতা, তার অভিজ্ঞতা সব কিছু মিলিয়েই তিনি ভোটে নির্বাচিত হয়ে তিনি এই পদে অভিষিক্ত হলেন। আমি তার কয়েকটা যোগ্যতা নিয়ে বলি। সায়মা ওয়াজেদ ১৯৯৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতক এবং ২০০২ সালে ক্লিনিক্যাল মনোবিজ্ঞানী স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০৪ সালে স্কুল সাইকোলজির ওপর বিশেষজ্ঞ ডিগ্রি অর্জন করেন। ব্যারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সময় তিনি বাংলাদেশের নারীদের উন্নয়নের ওপর গবেষণা করেন এবং এ বিষয়ে তার গবেষণা কর্ম ফ্লোরিডার একাডেমি অফ সাইন্স এর কাছ থেকে শ্রেষ্ঠ সাইন্টিফিক উপস্থাপন হিসেবে স্বীকৃতি লাভ করে। এটা বিশাল অর্জন।

তিনি এখনো শিক্ষায় ডক্টরেট ডিগ্রির জন্য থিসিস করছেন। আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হলো ২০০৮ সাল থেকে শিশুদের অটিজম এবং স্নায়বিক জটিলতার সংক্রান্ত বিষয়ের ওপর উনি কাজ করে চলছেন। নিউরো ডেভেলপমেন্ট ডিজেবিলিটি ট্রাস্ট অ্যাক্ট এই আইনটি পাস হয় সায়মার জন্যই। এটা আমি মনে করি এটা বিশাল অর্জন। ২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক্সিলেন্স অ্যাওয়ার্ডে ভূষিত হন সায়মা।

২০১২ সাল থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ পরামর্শক হিসেবে এখন পর্যন্ত কাজ করে যাচ্ছেন। আর ২০১৯ সাল থেকে মানসিক এবং অটিজম বিষয়ক উপদেষ্টা হিসাবেও তিনি কাজ করছেন। আরেকটি বিষয় হলো ২০২০ সালে তিনি ক্লাইমেট ভালনারেবল ফোরামের থিমেটিক এম্বাসেডর ভালনারেবিলিটি হিসেবে দায়িত্ব¡ পালন করছেন। সুতরাং যারা অযথা না জেনে সমালোচনা করেন, তাদের এটা মোটেও ঠিক নয়। সায়মার যোগ্যতা, তার দক্ষতা, তার অভিজ্ঞতা, তার অধ্যবসায়, তার সততা, কোন কিছুর অভাব আছে বলে আমি মনে করি না। সবচেয়ে বড় কথা হলো তিনি যে পদে অভিষিক্ত হয়েছেন এটা তাকে দেয়া হয়নি। তিনি তার নিজ যোগ্যতার গুণে নির্বাচিত হয়েছেন। এর মধ্য দিয়ে এই অঞ্চলের দেড়শ কোটির লোকের স্বাস্থ্যের দায়িত্ব তার ওপর অর্পিত হয়েছে। আমি বিশ্বাস করি, অবশ্যই তিনি তার যোগ্যতা প্রমাণ রাখবেন। ইতোমধ্যে তো রেখেছেনও। শুধু তাই নয়, ভতিষ্যতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা জাতিসংঘের মতো প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ বড় পদে নেতৃত্ব দেয়ার যোগ্যতাও সায়মা ওয়াজেদেও আছে। হয়তো ভবিষ্যতে তিনি অভিষিক্ত হবেন। আমরা সেই মাহেন্দ্রক্ষণের জন্য অপেক্ষা করছি। আশা করছি একদিন তিনি সেটিও করতে পারবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭