এডিটর’স মাইন্ড

বাইডেন কেন নতুন সরকারকে অভিনন্দন জানাচ্ছে না


প্রকাশ: 31/01/2024


Thumbnail

১১ জানুয়ারি নতুন সরকার গঠিত হয়েছে। টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হয়েছেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার দায়িত্ব গ্রহণের পরপরই ভারত, চীন, রাশিয়া নতুন সরকারকে অভিনন্দন জানিয়েছে। প্রধানমন্ত্রীকেও তারা শুভেচ্ছা জানিয়েছে। এরপর বিশ্বের গুরুত্বপূর্ণ প্রায় সবগুলো দেশই শেখ হাসিনাকে টানা চতুর্থবার প্রধানমন্ত্রী হওয়ার জন্য শুভেচ্ছা এবং অভিনন্দন বার্তা পাঠিয়েছেন। এমনকি জাতিসংঘের মহাসচিবও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন। জার্মানি, ফ্রান্স সহ ইউরোপীয় ইউনিয়নের ক্ষমতাধর দেশগুলো নতুন সরকারকে অভিনন্দনে সিক্ত করলেও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এখন পর্যন্ত নতুন সরকারকে অভিনন্দন জানাননি। নতুন সরকারকে মার্কিন যুক্তরাষ্ট্রের অভিনন্দন না জানানোটাকে অনেকেই কূটনীতিকভাবে সন্দেহের চোখে দেখছে। যদিও মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস নতুন সরকারের সাথে সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার বার্তা দিয়েছেন। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনের ব্যাপারে এখন পর্যন্ত তিনটি অবস্থানে অনড় রয়েছে। 

প্রথমত, মার্কিন যুক্তরাষ্ট্র ৭ জানুয়ারি নির্বাচনের পর যতগুলো সংবাদ সম্মেলন এবং বিবৃতি দিয়েছে তার সবগুলোতেই ওই নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়নি বলে মন্তব্য করেছেন। তারা বলেছেন, এই নির্বাচন গ্রহণযোগ্য হয়নি। কিন্তু নির্বাচন গ্রহণযোগ্য না হলেও মার্কিন যুক্তরাষ্ট্র এখনও বাংলাদেশের ব্যপারে কোন নেতিবাচক সিদ্ধান্ত গ্রহণ করেনি। বাংলাদেশের কারও ওপর নির্বাচনকেন্দ্রিক ভিসা নীতি প্রয়োগ করেনি। বাংলাদেশের ওপর কোন ধরনের অবরোধ গ্রহণ করেনি। এটি যেমন ইতিবাচক, তেমনই নির্বাচনকে গ্রহণযোগ্য না বলাটাও একটা নেতিবাচক। 

দ্বিতীয়ত, এই নির্বাচনের পর থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের তাদের ভাষায় গ্রেপ্তার, হয়রানির নিন্দা করছে এবং বিরোধী দলের নেতাকর্মীদেরকে দমনপীড়ন করার সমালোচনা করছে। নির্বাচনের পর যতবার মার্কিন পররাষ্ট্র দপ্তর সংবাদ সম্মেলন করেছে, ততবারই একই বিষয়ে কথা বলছে। 

তৃতীয়ত, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বের সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার বার্তা দিচ্ছে। তারা বলছেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক তারা এগিয়ে নিয়ে যাবেন। এই তিনটি বার্তা পরস্পরবিরোধী কি না তা নিয়ে কূটনৈতিক অঙ্গনে আলোচনা হতেই পারে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এখন পর্যন্ত বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং নতুন সরকারকে কেন অভিনন্দন জানায়নি তা নিয়ে প্রশ্ন উঠেছে। 

জাতিসংঘের কথাই যদি ধরা যায়, জাতিসংঘ বাংলাদেশে নির্বাচনের ত্রুটি বিচ্যুতির কথা বলেছে। মানবাধিকার লঙ্ঘনের কথা বলেছে, বিরোধী দলের ওপর তাদের ভাষায় নির্যাতন এবং হয়রানির কথাও বলেছে। কিন্তু এসব কিছুকে পাশে রেখে জাতিসংঘের মহাসচিব নতুন সরকারকে অভিনন্দন জানাতে কাপণ্য করেননি। এই বিষয়টি স্ববিরোধীতা কিনা এটি জাতিসংঘের মূত্রপাত্রকে প্রশ্ন করা হয়েছিল তিনি সাফ জানিয়েছে দিয়েছেন এটি স্ববিরোধী নয়। কাজেই মার্কিন যুক্তরাষ্ট্র যদি নতুন সরকারের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার প্রকাশ্য আগ্রহ ব্যক্ত করে, মার্কিন রাষ্ট্রদূত যদি বাংলাদেশে বিভিন্ন মন্ত্রীর সঙ্গে ঘটা করে বৈঠক করতে পারেন তাহলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কেন প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানাতে পারেন না? নাকি এই অভিনন্দন জানানোর ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্য কোন আড়ষ্টতা আছে কিংবা মার্কিন যুক্তরাষ্ট্র এখনও বাংলাদেশ নিয়ে তাদের নাটকের পরিসমাপ্তি ঘটায়নি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭