ইনসাইড পলিটিক্স

সংরক্ষিত আসন পেতে আওয়ামী লীগের শরিকদের দৌড়ঝাঁপ


প্রকাশ: 31/01/2024


Thumbnail

জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ১৪ দলীয় শরিকরা পেয়েছিল ৬ টি আসন। এই ৬ টি আসনের চারটিতে তাদের ভরাডুবি হয়েছে। এমনকী ১৪ দলের হেভিওয়েট নেতা হাসানুল হক ইনু, আনোয়ার হোসেন মঞ্জু পরাজিত হয়েছেন। আর এই পরাজয়ের পর অনেকেই মনে করেছিল, ১৪ দলের শরিকরা হয়তো হতাশ হয়ে ১৪ দলকে কার্যকর করবেন, ১৪ দল ছেড়ে যাবেন। এমনকী ১৪ দলের ভাঙনেরও গুঞ্জন ছিল। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে ১৪ দলের শরিকরা আওয়ামী লীগের সঙ্গে লেফটে থাকার নীতি গ্রহণ করেছে। আওয়ামী লীগের একটু অনুগ্রহ পাওয়া, আওয়ামী লীগের সুনজরে থেকে অন্য কিছু প্রাপ্তির প্রত্যাশায় ১৪ দলের নেতারা এখনও আশায় বুক বেঁধে আছেন। ১৪ দলের নেতাদের যত ক্ষোভ, অভিমান সব গোপনে অফ দ্যা রেকর্ডে প্রকাশ্যে তারা কেউই এখন আওয়ামী লীগের বিরুদ্ধে কথা বলার সাহস পাচ্ছেন না। বরং ১৪ দলের গুরুত্বপূর্ণ নেতারা এখন দৌড়ঝাঁপ করছেন সংরক্ষিত আসনে যেন তাদের হিস্যা বাড়ে সেজন্য। 

আওয়ামী লীগ এবার জাতীয় সংসদ নির্বাচনের নির্বাচনের পর ১৪ দলের শরিকদেরকে একধরনের উপেক্ষাই করছে। নির্বাচনে আওয়ামী লীগের বিপুল বিজয়ের পর এখন পর্যন্ত দলের কোনো আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়নি। প্রধানমন্ত্রীর নেতৃত্বে ১৪ দল কোন রাজনৈতিক কৌশল নির্ধারণের জন্য একসঙ্গে বসেনি। তবে অল্প কিছুদিনের মধ্যেই ৫০ টি সংরক্ষিত আসনের জন্য নির্বাচন প্রক্রিয়া শুরু হবে। নির্বাচন কমিশন নির্বাচনী তফসিল ঘোষণা করবে। সেই ৫০ টি আসনের মধ্যে প্রত্যক্ষ পরোক্ষভাবে আওয়ামী লীগ পাবে ৪৮ টি আসন। ৩৭ টি আওয়ামী লীগের নিজস্ব। আর ১১ টি আসন আওয়ামী লীগ পাবে স্বতন্ত্রদের কাছ থেকে। এই ৪৮ টি আসনের শরিকরা কয়টি আসন পাবে তা নিয়ে তারা এখন তাকিয়ে আছে আওয়ামী লীগের দিকে। আওয়ামী লীগের আনুকূল্য লাভের জন্য ১৪ দলের নেতারা এখন মরিয়া চেষ্টা চালাচ্ছেন। 

নির্বাচনের আগেই আওয়ামী লীগের পক্ষ থেকে ১৪ দলের অন্যতম শরিক জাসদের ইনুকে আশ্বস্ত করেছিল সংরক্ষিত আসনে তারা শিরীন আখতারকে মনোনয়ন দেবে। ফেনীর একটি আসন থেকে সরাসরি ভোটে নির্বাচন করতে চেয়েছিলেন শিরীন আখতার। কিন্তু সেই আসনের যে জরিপ তাতে শিরীন আখতারের অবস্থা ছিল অনেক পিছনে। আওয়ামী লীগ কোনো অবস্থাতেই ফেনীর এই আসনটিতে ঝুঁকি নিতে চায়নি। তারা আওয়ামী লীগের প্রার্থীকে দিয়েছে এবং আওয়ামী লীগের প্রার্থী সেখানে বিপুল ভোটে জয়ী হয়েছেন। 

শুধু তাই নয়, ফেনীর ওই আসনে ভোটার উপস্থিতি ছিল আশা জাগানিয়া। এখন এখন শিরীন প্রধানমন্ত্রী তার অঙ্গীকার পূরণের জন্য শিরীন আখতারকে হয়তো সংরক্ষিত আসনে মনোনয়ন দিতে পারেন এমনটি আওয়ামী লীগের মধ্যে আলোচনা হচ্ছে। কারণ এই বিষয়টি নিয়েই প্রধানমন্ত্রী কথা দিয়েছেন বলেও আওয়ামী লীগের কোনো কোনো নেতা বলছেন। তবে এই একটি আসন নিয়ে ১৪ দলের শরিকরা সন্তুষ্ট নন। বরং তারা এখন একাধিক আসনের জন্য আবার দৌড়ঝাঁপ করছেন, ঠিক যেমনটি জাতীয় সংসদ নির্বাচনের আগে তারা তাদের জন্য আসনের ফর্দ নিয়ে গিয়েছিলেন। ঠিক তেমনই এখন আবার ১৪ দলের নেতারা আরও বেশি আসন পাওয়ার জন্য চেষ্টা করছেন। এর মধ্যে সব চেয়ে এগিয়ে আছেন জাসদের সভাপতি হাসানুল হক ইনুর স্ত্রী আফরোজা হক রীনাকেও যেন মনোনয়ন দেয়া হয় সেজন্য জাসদের ইনুর পক্ষ থেকে চেষ্টা তদবির চলছে। এছাড়াও ওয়ার্কাস পার্টির রাশেদ খান মেনন নির্বাচিত হলেও তার স্ত্রীকেও তিনি আবার সংরক্ষিত আসনে জাতীয় সংসদে আনতে চান এমন গুঞ্জনও শোনা যাচ্ছে। এ নিয়ে তিনি তদবির করবেন বলেও বিভিন্ন মহলে গুঞ্জন রয়েছে।

আনোয়ার হোসেন মঞ্জু পরাজিত হলেও তার স্ত্রী তাসমিমা হোসেন মহিলা সংসদ সদস্য যেন হতে পারেন সেজন্য তিনি চেষ্টা তদবির করছেন। ১৪ দল থেকে আরও কয়েকজন নারীর নাম শোনা যাচ্ছে যারা সংরক্ষিত আসনে প্রার্থী হওয়ার জন্য উঠে পড়ে লেগেছেন। তবে আওয়ামী লীগের নিজের দলেই ৪৮ টি আসনের জন্য প্রায় এক হাজার প্রার্থী। আওয়ামী লীগ ১৪ দলকে কয়টা আসন দিতে পারবে সেটাই এখন  সবচেয়ে বড় প্রশ্ন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭