ইনসাইড বাংলাদেশ

শেরপুরে চার অবৈধ ইটভাটা বন্ধ ঘোষণা, জরিমানা ২৪ লাখ টাকা


প্রকাশ: 01/02/2024


Thumbnail

শেরপুরে অবৈধ ভাবে ইটভাটা পরিচালনা ও বনের কাঠ পুড়ানোর দায়ে চারটি ইটভাটাকে অভিযান করে বন্ধ ঘোষণা করেছে ময়মনসিংহ বিভাগীয় পরিবেশ অধিদপ্তর। এছাড়াও এ চারটি ইটভাটাকে নগদ আরো ২৪ লক্ষ টাকা জরিমানা করা হয়।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সকাল ১১ টা থেকে দুপুর ৩ টা পর্যন্ত চলে এই অভিযান। অভিযানের নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল্লাহ আল মনসুর।

অবৈধ ভাবে ইটভাটা পরিচালনা ও বনের কাঠ পুড়ানোর অপরাধে মেসার্স সাওদা ব্রিকস, আর এইচ অটো ব্রিকস এন্ড ম্যানুফ্যাকচার্স-১, আর এইচ অটো ব্রিকস এন্ড ম্যানুফ্যাকচার্স-২ ও মেসার্স একেবি ব্রিকস কে ছয় লক্ষ করে মোট ২৪ লাখ টাকা জরিমানা করা হয়। 


জানা যায়, জেলার বিভিন্ন এলাকায় কৃষি জমি, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল সহ জনবসতি পূর্ণ এলাকায় অবৈধভাবে নিবন্ধন বিহীন এসব ইটভাটা পরিচালনা করে আসছে ব্যবসায়ীরা। এছাড়াও পরিবেশ অধিদপ্তরের নিয়ম না মেনে পুড়ানো হচ্ছে বনের কাঠ। এসময় ভেকু নিয়ে ভাটার গুরুত্বপূর্ণ অংশ ভেঙে দিয়ে দেওয়া হয়। 

পরিবেশ অধিদপ্তর ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও উপ-পরিচালক আব্দুল্লাহ আল মনসুর জানান, নিয়মিত অভিযানের অংশ হিসেবে অবৈধ ভাবে পরিচালিত ইটভাটায় অভিযান পরিচালনা করা হচ্ছে। আমরা আজকে চারটি প্রতিষ্ঠানকে জরিমানা ও বন্ধের নির্দেশ দেয়েছি। এই ধরনের অভিযান ভবিষ্যতে চলমান থাকবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭