ইনসাইড বাংলাদেশ

মাকে ভালোবাসুন, বাংলা ভাষাকে ভালোবাসুন


প্রকাশ: 02/02/2024


Thumbnail

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার জন্য যে আন্দোলনে জীবন দান করেছিলেন আমার ভাইয়েরা তার ক্ষত মুছবে না কোন দিন। বাঙালি জাতি তাই যতদিন বাংলা ভাষায় কথা বলবে রফিক, শফিক, জব্বার, বরকতকে স্বরণ করতেই হবে। কালের পরিক্রমায় অনেকগুলো বছর গত হলেও মহান ভাষা দিবসের এই মাসে তাদের শ্রদ্ধাভরে স্বরণ করতেই হয়।

বর্তমান সময়ে দেশীয় সমাজে বাংলা ভাষার যেমন প্রচলন, এর সঙ্গে পাল্লা দিয়ে চলে ইংরেজি। শহুরে ভাব রীতিমতো বাংলা প্রেমিদের ভীতির কারণ হয়ে দাড়িয়েছে। বাংলা শব্দ ব্যবহারেও ইংরেজি টান যেন তামাশার সামিল। প্রান্তিক জনগণ এই তত্ব না বুঝলেও শহরের শিক্ষিতরা বিষয়টি হারে হারে টের পান। বাংলা ভাষা আমার মাতৃভাষা, একে খাটো করে দেখা অন্যায়, আসক্তি না থাকা আরও বড় অপরাধ। 

এখন অনেকেই আর বাংলা নববর্ষ বোঝেন না, কেউ কেউ বুঝলেও তাদের কাছে বাংলা নববর্ষ বলতে ‘থার্টি ফার্স্ট নাইট’ বোঝেন এবং কথোপকথনে ইংরেজিই বেশি ব্যবহার করেন বাংলার তুলনায়। বাংলা যে রাষ্ট্রভাষা হয়েও রাষ্ট্রের ও সমাজের ভাষা হচ্ছে না তার কারণ এই বিশেষ শ্রেণি সর্বত্র যারা নেতৃত্বে প্রতিষ্ঠিত আদর্শ হিসেবে বিরাজমান। এই অবস্থায় সংস্কৃতির গতি যা হওয়ার তা-ই হয়েছে। সাংস্কৃতিক লড়াইয়ে যদিও অনেকেই এখনও যুক্ত এবং তাদের আন্তরিকতায় কোনো ঘাটতি নেই কিন্তু তাদের সামনে সীমাবদ্ধতার দেয়ালটিও। শ্রমজীবী বাঙালি অত্যন্ত সংগ্রামশীল, ওই সংগ্রামশীলতার স্পষ্ট প্রকাশ ঘটেছে একাত্তরে। একাত্তরের মহান অধ্যায়ে আমাদের সাংস্কৃতিক জাগরণ ঘটেছিল নতুনভাবে। একাত্তর-পরবর্তী সময়ে অর্থাৎ স্বাধীন দেশে ক্রমান্বয়ে মুক্তিযুদ্ধের মূল্যবোধ ও চেতনায় একে একে আঘাত লাগতে থাকল এবং আমাদের চিরায়ত বাঙালি সংস্কৃতির শত্রুপক্ষ আরও শক্তি নিয়ে শক্তিশালী শত্রুতে পরিণত হতে থাকল। 

আমাদের নিজস্ব দৈন্যতায় বাংলা বৈশ্বিক রূপ পায়নি। আমাদের এখানে আসলে সত্যিকার অর্থে সামাজিক বিপ্লব হয়নি। সামাজিক বিপ্লবের সুফল গণমানুষের কাছে পৌঁছায়নি বলেই আমরা জাতি হিসেবে আজও কাঙ্ক্ষিত মাত্রায় সমৃদ্ধ হতে পারিনি। আর এ কারণে আমাদের ভাষা-সাহিত্য-সংস্কৃতি সমৃদ্ধ হতে পারেনি। ভাষার জন্য জাতি রক্ত দিল। আর সেই রক্তের ওপর ভর করে একটি রাষ্ট্র দাঁড়াল। অথচ আজও বাংলা ভাষার সর্বত্র প্রয়োগ হলো না। রাষ্ট্র তিন ধরনের শিক্ষাব্যবস্থা জারি করে বৈষম্য বজায় রেখেছে। যারা উচ্চবিত্ত তারা ইংরেজি শেখেন। যারা বাংলা ভালোবাসেন তাদের প্রতি একটি প্রত্যাশা, অনুগ্রহ করে বাংলাকে ভালোবাসুন, ঠিক যেমন আপনি আপনার মাকে ভালোবাসেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭