ওয়ার্ল্ড ইনসাইড

সৌদি আরবে ৪ প্রবাসীর মৃত্যুদণ্ড কার্যকর


প্রকাশ: 02/02/2024


Thumbnail

এক সুদানি নাগরিককে হাত-পা বেঁধে নির্যতনের পর ছুরিকাঘাতে হত্যার দায়ে ৪ ইথিওপিয়ান প্রবাসীকে মৃত্যুদণ্ড দিয়েছে সৌদি আরব। স্থানীয় সময় বুধবার (১ ফেব্রুয়ারি) রিয়াদে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে জানিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সুদানি নাগরিককে হত্যার অভিযোগে চার ইথিওপিয়ান প্রবাসীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ওই চার প্রবাসীকে ভুক্তভোগীর হাত-পা বেঁধে ব্যাপক নির্যাতনের পর ছুরিকাঘাতে হত্যার অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছিল। তবে সুদানি ওই নাগরিককে হত্যার উদ্দেশ্য জানা যায়নি।

এছাড়া ছিনতাই, হত্যাচেষ্টা এবং বন্দুকের মুখে ডাকাতির অন্য মামলায়ও দোষী সাব্যস্ত করা হয়েছিল ওই চার ইথিওপিয়ানকে।

সৌদি আরবের সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, তদন্তের পর সংশ্লিষ্ট আদালতে প্রবাসীকে হত্যার মামলাটি স্থানান্তর করা হয়েছিল। পরে সেই আদালতে মূল অপরাধের দায়ে তাদের দোষী সাব্যস্ত করা হয়। অভিযুক্তরা সৌদিতে লোকজনের ওপর অতর্কিত আক্রমণ চালিয়ে অর্থ লুটপাট করতেন বলেও অভিযোগ ছিল।

অভিযুক্তদের আইনজীবীরা আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করেন। তবে সুপ্রিম কোর্টও সাজা বহাল রাখেন। সৌদি আরবের রাজকীয় আদালতের অনুমোদনে বুধবার রিয়াদে অভিযুক্তদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

এর আগে গত ডিসেম্বরে সৌদি আরবে দুই প্রবাসীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। আদালতের চূড়ান্ত রায়ে এক ব্যক্তিকে মুখে কীটনাশক স্প্রে করে হত্যা করার দায়ে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তবে আর্থিক বিরোধে জেরে ওই হত্যাকাণ্ড সংঘটিত হয়। হত্যাকাণ্ডের পর লাশ দাফন করে ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টা করে ওই দুই প্রবাসী। তবে পুলিশ তাদের গ্রেপ্তার করে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭