ওয়ার্ল্ড ইনসাইড

নিবন্ধন হয়নি বহু হজযাত্রীর, অসন্তোষ সৌদি সরকার


প্রকাশ: 02/02/2024


Thumbnail

পবিত্র হজ পালন উপলক্ষে নিবন্ধনজনিত সমস্যার কারণে বাংলাদেশের ওপর চরম বিরক্তি প্রকাশ করেছে সৌদি আরব সরকার। চলতি বছরের হজ নিবন্ধনের সময় শেষ হয়েছে গতকাল বৃহস্পতিবার। সরকারি-বেসরকারি মিলিয়ে সর্বশেষ হিসাবে দেখা গেছে, প্রায় ৮০ হাজার হজযাত্রী নিবন্ধন সম্পন্ন করেছেন। এখনো ২৭ হাজারের বেশি নিবন্ধন বাকি। আর এ নিয়েই যত বিপত্তি। কাঙ্ক্ষিত হজযাত্রীর নিবন্ধন সম্পন্ন না হওয়ায় সৌদি কর্তৃপক্ষকে বিস্তারিত তথ্য জানাতে পারছে না ধর্ম মন্ত্রণালয়। এ নিয়ে বাংলাদেশের ওপর সৌদি সরকার অসন্তোষ প্রকাশ করেছে বলে জানা গেছে।

গতকাল হজ পোর্টাল ওয়েবসাইটে দেখা গেছে, নিবন্ধনের শেষ দিনও সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ১৬৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৭৩ হাজার হজযাত্রী নিবন্ধন করেছেন। যদিও মন্ত্রণালয়ের ভাষ্য, সব মিলিয়ে ৮০ হাজারের মতো নিবন্ধন হয়েছে। নিবন্ধনকারীর সঠিক সংখ্যা ওয়েবসাইটে আপলোড হয়নি।

হজ গমনেচ্ছুদের কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, সময় আরও দু-এক দিন বাড়ানো হলে তারা নিবন্ধন করে হজে যাবেন। টাকা জোগাড় না হওয়ায় তারা সময়মতো নিবন্ধন করতে পারেননি।

এ প্রসঙ্গে ধর্ম মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ বলেন, সময় বাড়ানোর খুব একটা সুযোগ নেই। কারণ, সৌদিকে আগামী ৭ ফেব্রুয়ারির মধ্যে সবকিছু জানাতে হবে। হাতে সময় নেই। তবুও আমরা আজ শুক্রবার বিষয়টি নিয়ে বসব। সবার মতামতের ভিত্তিতে দেখি দু-এক দিন বাড়াতে পারি কি না।

আর এই অবস্থায় হজ এজেন্সিগুলোও আরও দু-এক দিন সময় বাড়ানোর পক্ষে অবস্থান নিয়েছে। বিশ্বস্ত সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজ নিবন্ধনের সময় বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত দিতে পারেন। সেক্ষেত্রে আগামী রবি ও সোমবার এই দুদিন বাড়তে পারে। তবে তা এখনো নিশ্চিত করছে না ধর্ম মন্ত্রণালয়।

ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়, সৌদি কর্তৃপক্ষকে এখনো হজযাত্রীদের তথ্য-উপাত্ত জানানো হয়নি। ফলে হাজিদের জন্য তাঁবু ঠিক হয়নি। এ নিয়েও বাংলাদেশের ওপর বিরক্তি প্রকাশ করে যাচ্ছে সৌদি।

হজ এজেন্সির মালিকরা মনে করছেন, বর্তমানে দেশের মানুষ অর্থনৈতিক সংকটে রয়েছে। নিত্যপণ্যের আকাশচুম্বী দাম। পণ্যের মূল্যেই মানুষ দিশেহারা। এ ছাড়া শিক্ষা-চিকিৎসাসহ প্রতিটি খাতে খরচ বেড়েছে কয়েক গুণ। মানুষের হাতে পর্যাপ্ত টাকা নেই। তার ওপর হজ প্যাকেজের দামও বেশি।

আর এ কারণেই সাধারণ মানুষ বিশেষ করে মধ্যবিত্তের মধ্যে হজের প্রতি আগ্রহ কম দেখা যাচ্ছে। অনেকেই হজের পরিবর্তে দেড় লাখ টাকা খরচ করে ওমরাহ করার দিকে ঝুঁকছেন।

উল্লেখ্য, গত বছরের ১৬ সেপ্টেম্বর থেকে চলতি বছরের হজ নিবন্ধন শুরু হয়ে চলে ১০ ডিসেম্বর পর্যন্ত। কিন্তু কাঙ্ক্ষিত পরিমাণ হজযাত্রী নিবন্ধন না করায় ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় বাড়ানো হয়। এরপর আরেক দফায় ১৮ জানুয়ারি পর্যন্ত সময় বাড়ানো হয়। এরপর তৃতীয় দফায় নিবন্ধনের সময় ১ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়।

গতকাল সেই সময়সীমা শেষ হয়েছে।

এদিকে চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ১৬ জুন (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা। এ বছরও হজের ক্ষেত্রে বাংলাদেশের কোটা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। যার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ১৯৮ জন ও বেসরকারি এজেন্সির মাধ্যমে ১ লাখ ১৭ হাজার জনের হজ পালনের কথা বলা হয়েছে। কিন্তু দুঃখের বিষয় উভয় ব্যবস্থাপনায় এখন পর্যন্ত মাত্র ৮০ হাজারের মতো নিবন্ধন হয়েছে। এখনো প্রায় ৪৭ হাজার জনের কোটা পূরণ হয়নি। সর্বশেষ এ সংখ্যা কোথায় গিয়ে দাঁড়ায়, সেটাই দেখার বিষয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭